৫৭ ধারায় সাংবাদিক হয়রানি বন্ধের প্রতিবাদে মানববন্ধন

দেবিদ্বার প্রতিনিধি ● তথ্য প্রযুক্তি আইনে ৫৭ ধারা বাতিল, সাংবাদিক হয়রানি নির্যাতন বন্ধের প্রতিবাদে দেবিদ্বার প্রেসক্লাবের উদ্যোগে শনিবার বেলা ১১ টায় কুমিল্লা- সিলেট আঞ্চলিক মহাসড়কের মুক্তিযুদ্ধা চত্ত্বরে মানববন্ধন শেষে প্রেসক্লাবে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দেবিদ্বার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. ফখরুল ইসলাম সাগর’র সভাপতিত্বে আয়োজিত মানববন্ধন ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন দেবিদ্বার প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক জামাল উদ্দিন দুলাল, মো. মাহমুদুল হাসান, সাংগঠনিক সম্পাদক আমির হোসেন আমু, সমাজকল্যাণ সম্পাদক আরিফুল ইসলাম, ক্রীড়া বিষয়ক সম্পাদক নূর মোহাম্মদ জিন্নাহ বাবু, প্রচার ও প্রকাশনা সম্পাদক শাহীন আলম, নির্বাহী সদস্য মো.নাছির। এছাড়াও আরো উপস্থিত ছিলেন, দেবিদ্বার প্রাইভেট হাসপাতাল মালিক সমিতির সহ- সভাপতি আবদুল আলিম, দেবিদ্বার এসএ কলেজের সাবেক ভিপি ময়নাল হোসেন ও মাহফুজসহ সুশীল সমাজের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, ২০১০ সালের ২৬ জুলাই এ আইন সংশোধনের আগে ৪৬ ও ৫৭ ধারা কেন অবৈধ নয়, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। তাতে বলা হয়েছিল, ‘আইনের ৫৭ ধারায় ইলেকট্রনিক ফর্মে লেখা অশ্লীল অথবা মানহানিকর তথ্য প্রকাশ-সংক্রান্ত অপরাধ ও দ-ে বিষয়ে বলা আছে।’ এ ধারামতে, ‘ব্যক্তি যদি ইচ্ছাকৃতভাবে ইলেকট্রনিক বিন্যাসে কিছু প্রকাশ বা সম্প্রচার করেন, যা মিথ্যা, অশ্লীল বা  যে প্রকাশনা দেখলে নীতিভ্রষ্ট বা অসৎ উদ্দেশ্য মনে জাগতে পারে, তার জন্য জরিমানার বিধান আছে। কিন্তু ব্যক্তি যে নীতিভ্রষ্ট বা তার মনে যে অসৎ উদ্দেশ্য জেগেছে, তা মাপার কোনো মানদ- নেই।‘ যদিও পরে আর ওই রিটের রুলের শুনানি হয়নি।

error: দুঃখিত কুমিল্লার বার্তার কোন কনটেন্ট কপি করা যায় না।