হজে কুমিল্লার ৭ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক ● হজে গিয়ে সৌদি আরবে মৃত্যুবরণ করা মোট ৮১ জন বাংলাদেশির মধ্যে ৭ জনের বাড়ি কুমিল্লায় বলে জানা গেছে। তাদের মধ্যে ৬ জন পুরুষ ও ১ জন নারী।

ধর্ম মন্ত্রণালয়ের দেয়ার তথ্যানুসারে কুমিল্লার সায়েরা বেগম (৫৫), কুমিল্লার মো.আবদুল আউয়াল (৬৬), কুমিল্লার এমডি সোনা মিয়া (৮০), কুমিল্লার মীর্জা আবুল কাশেম (৬০), কুমিল্লার নুরুল ইসলাম (৮৫), কুমিল্লার সিদ্দিকুর রহমান (৭৮) ও কুমিল্লার মানিক মিয়া (৭৪) এ ৭ জন হজ চলাকালীন সৌদি আরবে মৃত্যুবরণ করেছেন। তবে তাদের বিস্তারিত পরিচয় দেয়নি ধর্ম মন্ত্রণালয়।

সৌদি সরকারের হজ চুক্তি অনুযায়ী, হজ পালন করতে গিয়ে কোনও হজযাত্রী কিংবা হাজি মারা গেলে তার মরদেহ দেশে ফিরিয়ে আনা হয় না। তাকে সে দেশের সরকারই নিজস্ব উদ্যোগে দাফন করবে। এ ছাড়া ধর্মীয় বিশ্বাস থেকেও মুসলমানরা মরদেহ দেশে এনে কবর না দিয়ে মক্কা ও মদিনাতেই কবর দেয়ার পক্ষেই মত দেন।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ২২৯ জন হজে যান। গত ২৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়েছিল। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ১৯১টি ও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ১৭৯টিসহ মোট ৩৭০টি ফ্লাইট সৌদি আরব যায়। গত বুধবার থেকে হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হয়েছে। ফিরতি ফ্লাইট চলবে আগামী ৫ অক্টোবর পর্যন্ত।

error: দুঃখিত কুমিল্লার বার্তার কোন কনটেন্ট কপি করা যায় না।