মুক্তিযোদ্ধা তাহের মজুমদার আর নেই

নিজস্ব প্রতিবেদক ● কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সদস্য, সদর দক্ষিণ উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও বাগমারা দক্ষিণ ইউপি চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব আবু তাহের মজুমদার (৬৩) আর নেই। রবিবার ভোর ৬.৪০ ঘটিকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আইসিও তে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেছেন। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও ৩ কন্যা সন্তানসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। তাহার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি মাননীয় পরিকল্পনামন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল এমপি। উপজেলার জনপ্রিয় এ নেতার মৃত্যুতে সদর দক্ষিণের বিভিন্ন অঞ্চলে শোকের ছায়া নেমে এসেছে।

জানা যায়, গত ১২ এপ্রিল  হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় বীরমুক্তিযোদ্ধা আবু তাহের মজুমদারকে বারডেম হাসপাতালে ভর্তি করা হয়। পরে ১৬ এপ্রিল ইউনাইটেড হাসপাতালে স্থানান্তর করা হয়। অসুস্থ নেতাকে দেখতে বারডেম ও ইউনাইটেড হাসপাতালে ছুটে যান মাননীয় পরিকল্পনামন্ত্রী লোটাস কামাল এমপি ও রেলপথমন্ত্রী মুজিবুল হক এমপিসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। পরে ২২ এপ্রিল পরিকল্পনামন্ত্রীর নির্দেশে উন্নত চিকিৎসার জন্য আবু তাহের মজুমদারকে সিঙ্গাপুরস্থ এন.ইউ.এইচ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসার তদারকি করতে পরিকল্পনামন্ত্রী ২ মে থেকে ৭ মে পর্যন্ত সিঙ্গাপুরে অবস্থান করেন। সিঙ্গাপুরে চিকিৎসাকালীন আবু তাহের মজুমদারের সার্বিক দেখভালের দায়িত্ব পালন করেন মন্ত্রীর একান্ত সচিব কে এম সিংহ রতন। অবস্থার অবনতি হওয়ায় চিকিৎসকদের পরামর্শে গত ২১ মে তাকে এয়ার এ্যাম্বুলেন্সে দেশে ফেরত এনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আইসিও তে ভর্তি করা হয়। রবিবার ভোর অনুমান ৬.৪০ ঘটিকায় তিনি ইন্তেকাল করেন। চিকিৎসকদের তথ্য অনুযায়ী তিনি ডায়াবেটিস এবং  কিডনী ডেমেজসহ হাড় ও রক্ত ক্যান্সারে ভুগছিলেন। আজ সোমবার সকাল ১১ টায়  বাগমারা উচ্চ বিদ্যালয় মাঠে ১ম জানাজা এবং দুপুর ১২ টায় আশকামতা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ২য় জানাজা শেষে মরহুমকে রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে দাফন করার কথা রয়েছে।

উল্লেখ্য বীর মুক্তিযোদ্ধা আবু তাহের মজুমদার ১৯৫৪ সালে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বাগমারা দক্ষিণ ইউনিয়নের আশকামতা গ্রামের কৃষক মরহুম আশ্রাফ আলী মজুমদারের ঘরে জন্মগ্রহন করেন। ঐতিহ্যবাহী বাগমারা উচ্চ বিদ্যালয়ে পড়াকালীন তিনি ছাত্রলীগে সম্পৃক্ত হয়ে পড়েন। এরপর তিনি কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের নিউ হোস্টেল ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। পর্যায়ক্রমে সাবেক এমপি মরহুম অধ্যক্ষ আবুল কালাম মজুমদার’র হাত ধরে তিনি জেলা ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। ১৯৭১ সালে ছাত্রলীগের কর্মীবাহিনীদের নিয়ে দেশ স্বাধীনের আন্দোলন তথা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। স্বাধীনতার পর ১৯৭৪ সালে তাকে সাব ডিভিশন ছাত্রলীগের সভাপতির দায়িত্ব দেওয়া হয়। ১৯৭৭ সালে তাকে বৃহত্তর বাগমারা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক নির্বাচিত করা হয়। টানা ২৮ বছর তিনি এ পদে দায়িত্ব পালন করেন। দীর্ঘ অভিজ্ঞতার পর ২০০৫ সালের ৬ মে সম্মেলনের মাধ্যমে তাকে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। সর্বশেষ ২০১৬ সালের ৬ আগষ্ট সম্মেলনের মাধ্যমে আবু তাহের মজুমদার কে ২য় বারের মত উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক হিসেবে মনোনীত করা হয়। তাছাড়া ২০১১ সালের ১১ অক্টোবর অনুষ্ঠিত বাগমারা দক্ষিণ ইউপি নির্বাচনে তিনি বিপুল ভোটে বিজয়ী হয়ে চেয়ারম্যান নির্বাচিত হন এবং ২০১৬ সালে ৪ জুন আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী হয়ে বিনা প্রতিদ্বন্ধীতায় চেয়ারম্যান নির্বাচিত হন।

error: দুঃখিত কুমিল্লার বার্তার কোন কনটেন্ট কপি করা যায় না।