কৃষকদের স্বাবলম্বী করে তুলতে সরকার বদ্ধপরিকর —মতিন খসরু

ব্রাহ্মণপাড়া প্রতিনিধি ● দেশের প্রত্যন্ত অঞ্চলে যারা কৃষি কাজের উপর নির্ভরশীল সরকার তাদের এ পেশায় স্বাবলম্বী করে তুলতে ইতিমধ্যে ব্যাপক কর্মসূচি গ্রহন করেছেন।

উপজেলা ভিত্তিক কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মাধ্যমে কৃষকদের মাঝে সার, বীজ, কীটনাশক, আগাছা দমনে সহায়তাসহ বিভিন্ন কৃষি উপকরন বিনামূল্যে বিতরন করে যাচ্ছে সরকার।

কৃষকরা যেন সহজ পদ্ধতিতে কৃষি কাজ করতে পারে সে জন্যে অনেক আধুনিক পদ্ধতির যন্ত্রপাতি ইতিমধ্যে স্বল্প মূল্যে বাজারে উন্মুক্ত করে দেওয়া হয়েছে। ভবিষ্যতে কৃষকরা যেন আরো অনেক বেশি সরকারি সুযোগ সুবিধা পেতে পারে সে লক্ষে সরকার কাজ করে যাচ্ছে।

শুক্রবার উপশি আউশ ও নেরিকা আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে রাসায়নিক সার, বীজ ও আগাছা দমন সহায়তা প্রণোদনা কর্মসূচির উপকরন সহায়তা বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাবেক আইনমন্ত্রী এ্যাডভোকেট আবদুল মতিন খসরু এমপি একথা গুলো বলেন।

শুক্রবার দুপুরে কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাখাওয়াত হোসেন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব জাহাঙ্গীর খান চৌধুরী।

উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর বাদশার সার্বিক তত্বাবধানে উপস্থিত ছিলেন থানার অফিসার ইনচার্জ ওসি (তদন্ত) সামস্উদ্দিন মোহাম্মদ ইলিয়াস, এ্যাডভোকেট মাহবুবুর রহমান, কৃষি সম্প্রসারন কর্মকর্তা খন্দকার ফরিদসহ বিভিন্ন এলাকার কৃষকবৃন্দ।

উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৬শত ৬০ জন প্রান্তিক কৃষকের মাঝে প্রতি জনকে ৫ কেজি বীজ, ২০ কেজি ইউরিয়া সার, ১০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার ও নগদ ৪শত টাকা, ৫০ জন কৃষকের প্রতিজনদের মাঝে ১০ কেজি ইউরিয়া সার, ১০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার, ৪শত টাকা নগদ এবং আগাছার জন্য আরও ৪শত টাকাসহ ২০ জন কৃষকের মাঝে কুমড়া জাতীয় ফসলের জন্য ম্যারোম্যান ফাঁদ বিনামূল্যে বিতরন করা হয়।