কুমিল্লায় ১৫টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে সিরডাপের সভা

নিজস্ব প্রতিবেদক ● স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন এবং সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী  ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি বলেন, সিরডাপ গ্রামীণ দারিদ্র বিমোচনে এশীয়- প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলসমুহে একসাথে কাজ করছে।

২০০০ সালে জাতিসংঘ ঘোষিত সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) এর ধারাবাহিকতায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র অর্জনে এ অঞ্চলের সহযোগি দেশসমুহ একসাথে কাজ করবে। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে এ অঞ্চলের দেশসমুহ দারিদ্র বিমোচনে জোরালো ভূমিকা রাখতে পারে। দারিদ্র বিমোচনে বাংলাদেশের গৃহীত একটি বাড়ি একটি খামার প্রকল্পের আলোকে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহ ও মডেল প্রকল্প গ্রহণ করতে পারে।

বুধবার সিরডাপ ও বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগে কুমিল্লা বার্ডে সিরডাপের টেকনিক্যাল কমিটির ৩২তম সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

টেকনিক্যাল কমিটির সভায় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সিরডাপভূক্ত ১৫টি দেশের পল্লী উন্নয়ন সংক্রান্ত নীতি-নির্ধারণী পর্যায়ের সরকারি কর্মকর্তাগন অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অধিবেশনে বার্ডের মহাপরিচালক মুহাম্মদ মউদুদ উর রশীদ সফদার এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সিরডাপের মহাপরিচালক মি. তেভিটা।

পরে অতিথিরা বার্ডের ড. আখতার হামিদ খান গ্রন্থাগারে সিরডাপ এবং আফ্রিকান-এশিয়ান রুরাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন কর্তৃক সম্প্রতি প্রকাশিত গবেষণা ও অন্যান্য প্রকাশনা উপস্থাপনের জন্য দুটি কর্নার উদ্বোধন করেন।