কুমিল্লায় হাইওয়ে পুলিশের সচেতনতামূলক লিফলেট বিতরণ

নিজস্ব প্রতিবেদক ● বাংলাদেশ হাইওয়ে পুলিশ (পূর্বাঞ্চল) কুমিল্লা পুলিশ সুপার পরিতোষ ঘোষ’র নেতৃত্বে একটি দল মঙ্গলবার দুপুরে ঢাকা-চট্টগ্রামমহাসড়কের কুমিল্লার ময়নামতি সেনানিবাস এলাকায় আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে যানবাহনের চালক,যাত্রীদেও সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন। এসময় তিনি মহাসড়কে নিষিদ্ধ যানবাহন চলাচল বন্ধে হাইওয়ে পুলিশ সদস্যদেও কঠোর নির্দেশনা দেন।

হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়ন “নিয়ন্ত্রিত গতিতে গাড়ি চালান,জীবন বাঁচান” এই স্লোগান সম্বলিত লিফলেট নিয়ে মঙ্গলবার দুপুরে দেশের পাইপলাইন খ্যাত জাতীয় প্রধান ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা ময়নামতি সেনানিবাস এলাকায় আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে বাড়ি আসা ও ঈদ পরবর্তীতে বাসায় ফেরা নিরাপদ করার জন্য গণসচেতনতা মূলক লিফলেট বিতরণ করেন। লিফলেটে নির্দিষ্ট লেন ধরে গাড়ি চালান, লেন পরিবর্তনের সময় নির্দেশনামূলক বাতি ব্যবহার, ব্রীজ, কালভার্ট, সরু রাস্তা, বিপদজনক মোড়, ইউটার্ন এলাকায় ওভার টেকিং না করা, অতিরিক্ত মালবোঝাই করে গাড়ি চালানো না করা,চোখে ঘুম নিয়ে গাড়ি না চালানো,গাড়ি চালানো অবস্থায় মোবাইল ফোন,খাদ্য বা পানীয় ব্যবহার না করা,মহাসড়কের উপর যানবাহন দাড় করিয়ে যাত্রী উঠা-নামা বন্ধ, মহাসড়কের পাশে নির্র্দিষ্ট এলাকায় যানবাহন থামিয়ে যাত্রী উঠানামা করানোসহ অতিরিক্ত গতিতে গাড়ি না চালানোর জন্র সতর্ক করা হয়।

পাশাপাশি হাইওয়েতে চলাচল উপযোগী নিরাপদগাড়িতে ভ্রমণ, মহাসড়কে নিষিদ্ধ সিএনজি অটোরিক্সা, ইজিবাইক, নসিমন, করিমন,ভটভটি, রুটপারমিটবিহীন লেগুণা, মহেন্দ্র গাড়ি চলাচল বন্ধে কঠোর নির্দেশনা দেওয়া হয়। হেলমেটবিহীন মোটরসাইকেল আরোহীদেও আটক করে হেলমেট ক্রয় করে এনে মোটরসাইকেলসহ নিয়ে যেতে বাধ্য করে,পথচারী পারাপারীদেও ফুট ওভার ব্রীজ ব্যবহারের নির্দেশনা দেয়।

এছাড়াও ফুটপাতের সকল ধরনের খাবার পরিহার, যাত্রাপথে অপরিচিত কারো মিষ্টি কথায় আকৃষ্ট না হওয়া, অপরিচিত কারো কাছ থেকে কোন খাদ্য বা পানীয় গ্রহণ না করা বা কারো হাতে রুমাল দেখলে সতর্ক থাকার পরামর্শও লিফলেটে নির্দেশনা ছিল।

লিফলেটে আরো লেখা ছিল “ মনে রাখবেন, যাত্রীবেশে আপনার পাশে বসা ব্যক্তিই হতে পারে অজ্ঞানকারী পার্টিও সদস্য, আপনার অজ্ঞাতে একই রকম খাবার কিংবা পানীয় দ্বারা আপনার কেনা খাবার কিংবা পানীয় পরিবর্তন করে সর্বস্ব লুটে নেওয়ার সতর্কতাও করে।

এসংক্রান্তে মহাসড়কে চলাচলকারী যাত্রী বা চালকদেও সুবিধার জন্য লিফলেটে হাইওয়ে পুলিশের বিভিন্ন পদস্থ কর্মকর্তা, থানা, ফাঁড়ির মোবাইল নম্বরও দেওয়া হয়েছে। এসময় হাইওয়ে পূর্বাঞ্চল কুমিল্লা’র পুলিশ সুপার ছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, এএসপি সফিকুল ইসলাম, ময়নামতি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুর রহমান সহ পুলিশের বিভিন্ন পদমর্যাদার সদস্যরা।

error: দুঃখিত কুমিল্লার বার্তার কোন কনটেন্ট কপি করা যায় না।