কুমিল্লায় রমজান উপলক্ষে বাজার মনিটরিং কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক ● আসন্ন পবিত্র রমজান মাসকে সামনে রেখে বাজার তদারকি কার্যক্রম জোরদার করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অধিদপ্তরের কুমিল্লা জেলা কার্যালয় কর্তৃক সোমবার এমন এক বাজার মনিটরিং কার্যক্রম পরিচালিত হয় জেলার চক বাজার এলাকায়।

জেলা কার্যালয়ের সহকারি পরিচালক মো: আছাদুল ইসলামের নের্তৃত্বে পরিচালিত এ অভিযানে সহযোগিতা করেন জেলা মার্কেটিং অফিস ও কোতয়ালি থানা পুলিশ। দৃশ্যমান স্থানে দ্রব্যমূল্য টানিয়ে রাখা, ক্রয় ভাউচার যাচাই, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রি, প্যাকেটজাত/মোড়কজাত পণ্যের গায়ে প্রয়োজনীয় ঘোষণা উল্লেখ প্রভৃতি বিষয়ে তদারকি করা হয়।

বাজার তদারকির সময় তিনজন ব্যবসায়ীকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৭০ ধারায় বর্ণিত অধিদপ্তরের প্রশাসনিক ক্ষমতাবলে দৃশ্যমান স্থানে মূল্যতালিকা টানিয়ে না রাখা ও প্যাকেটজাত দ্রব্যের গায়ে সর্বোচ্চ খুরচা বিক্রয় মূল্য উল্লেখ না ধাকায় উক্ত আইনের ৩৭ ও ৩৮ ধারায় আর্থিক জরিমানা করা হয়। বাজার মনিটরিং কার্যক্রমে অংশ নেওয়া এ টিম বাজারের অধিকাংশ দোকানদারের সাথে কথা বলেন ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন দিক তুলে ধরেন। এসময় তারা আইনের বিভিন্ন বিধান সম্বলিত লিফলেটও বিতরণ করেন।

অভিযান শেষে চকবাজার ব্যবসায়ী সমিতির কার্যালয়ে সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ মো: পারভেজের সভাপতিত্বে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। যেখানে আসন্ন রমজান মাস উপলক্ষে ব্যবসায়ীদের করণীয় ও বর্জনীয় বিষয়ে দিক-নির্দেশনা প্রদান করা হয়। পবিত্র রমজান মাসে এ ধরণের মনিটরিং কার্যক্রম অব্যাহত থাকবে বলে জেলা কার্যালয় সূত্রে জানা গেছে।

error: দুঃখিত কুমিল্লার বার্তার কোন কনটেন্ট কপি করা যায় না।