কুমিল্লায় চলছে সাড়ে ৫ শ’ কোটি টাকার ১৯ প্রকল্প

নিজস্ব প্রতিবেদক ● কুমিল্লায় চলতি ২০১৬-১৭ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অধীনে ১৯টি প্রকল্পের আওতায় ৯৫৪টি স্কিমের মাধ্যমে সাড়ে পাঁচশ’ কোটি টাকার উন্নয়ন কাজ চলছে। এরই মধ্যে ৩৮৭টি স্কিমের কাজ সম্পন্ন হয়েছে। জেলার ১৬টি উপজেলায় এসব উন্নয়ন কাজ বাস্তবায়ন হচ্ছে বলে জানিয়েছে জেলা এলজিইডি কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৬-১৭ অর্থবছরে পল্লী সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় ৩০২ কোটি ৮৩ লাখ ৯ হাজার টাকা ব্যয়ে জেলার চৌদ্দগ্রাম, দেবিদ্বার, আদর্শ সদর, বরুড়া, মনোহরগঞ্জ, সদর দক্ষিণ ও নাঙ্গলকোট উপজেলার বিভিন্ন এলাকার ৫৮১ দশমিক ৩১৫ কিলোমিটার সড়ক উন্নয়নের কাজ চলছে। এছাড়া বিভিন্ন উপজেলার পল্লী সড়ক রক্ষণাবেক্ষণ প্রকল্পের আওতায় ৩৮ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে ১৩৪ দশমিক ৫ কিলোমিটার সড়কের মেরামত কাজ চলমান।

সূত্র আরও জানায়, জেলার তিতাস, দাউদকান্দি, হোমনা ও নাঙ্গলকোট এলাকায় ২৬ কোটি ৬৭ লাখ ৮৮ হাজার টাকা ব্যয়ে চারটি সেতু নির্মাণের কাজ চলছে। এছাড়া জেলার সাত উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণাধীন। এতে ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি ১৫ লাখ ৯৬ হাজার টাকা। তাছাড়া জেলার ভূমিহীন ও অসচ্ছল ২৮ মুক্তিযোদ্ধার জন্য বাসস্থান নির্মাণ প্রকল্পের কাজ চলছে। এ প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৭৮ লাখ ৩৮ হাজার টাকা।

এদিকে, জেলার দেবিদ্বার ও বুড়িচং উপজেলা কমপ্লেক্স ভবনের সম্প্রসারণ, জেলার ১৩টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মান, সাতটি গ্রোথ সেন্টার/হাট বাজারের উন্নয়ন কাজ অব্যাহত রয়েছে। এসব কাজে ব্যয় ধরা হয়েছে ২৪ কোটি ৫৭ লাখ টাকা। এছাড়া ৭ কোটি ৬২ লাখ ৬৯ হাজার টাকা ব্যয়ে জেলার ১২টি প্রাথমিক বিদ্যালয় নির্মাণ, ৪২ কোটি ৩ লাখ ২২ হাজার টাকায় ৭৩টি প্রাথমিক বিদ্যালয় পুনঃনির্মাণ, ৩৮ কোটি ১৭ লাখ ৮৩ হাজার টাকায় ৬৭টি প্রাথমিক বিদ্যালয় সম্প্রসারণ, ১ কোটি ৭৭ লাখ ৫৬ হাজার টাকা ব্যয়ে একটি পিটিআই স্কুল ও ৪ লাখ ৩৫ হাজার টাকায় একটি আইডিবি স্কুল নির্মাণের কাজ চলমান।

এ ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কুমিল্লা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী স্বপন কান্তি পাল বলেন, জেলায় এলজিইডির অধীনে ১০ হাজার ১৫২ কিলোমিটার সড়ক রয়েছে। এরমধ্যে ৩ হাজার ৫৭৫ কিলোমিটার পাকা ও ৬ হাজার ৫৭৭ কিলোমিটার কাঁচা সড়ক। তিনি আরও বলেন, বরাদ্দকৃত অর্থে জেলার মাত্র ৩৫ দশমিক ২২ ভাগ সড়কের উন্নয়ন করা গেছে।

error: দুঃখিত কুমিল্লার বার্তার কোন কনটেন্ট কপি করা যায় না।