‘কুমিল্লায় আগামীতে খারাপ ফলাফল মেনে নেওয়া হবেনা’

নিজস্ব প্রতিবেদক ● শিক্ষার গুণগত মানোন্নয়ন সম্পর্কে কুমিল্লায় এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বলেন, আগামীতে এসএসসি ও এইচএসসি’র খারাপ ফলাফল মেনে নেওয়া হবে না।

শনিবার বিকেলে কুমিল্লা নজরুল ইনস্টিটিউটের হল রুমে তিনি একথা বলেন।

কুমিল্লা জেলা প্রশাসক মোঃ জাহাংগীর আলমের সভাপতিত্বে এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রী পরিষদ এম এম জিয়াউদ্দিন আলম, সচিব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ শিক্ষা মন্ত্রণালয় মোঃ আব্দুল আল হাসান চৌধুরী, কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষ বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আব্দুল খালেকসহ বিভিন্ন কলেজের শিক্ষকবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে ড. কামাল আব্দুল নাসের বলেন, আমরা নকল করে পাশ করিনি। বহু আগে নকল বন্ধ হয়ে গেছে। তাহলে কেন ভালো রেজাল্ট হয়নি। নকলে ছাড় দেওয়ার কোন সুযোগ নেই।

তিনি বলেন, এক সময়ের গৌরবের কথা বলে লাভ নেই। কুমিল্লা কৃতি সন্তানরা প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবসহ বিভিন্ন পদে থাকার পরও কুমিল্লা বোর্ডের ফলাফল খারাপের প্রসঙ্গ টেনে তিনি আরো বলেন, এজন্য প্রধানমন্ত্রী ক্ষোভ প্রাশ করেছেন। তিনি বলেন, আগামীতে যে সকল শিক্ষার্থী ক্লাসে ২/৩ দিন অনুপস্থিত থাকবে তাদের বাড়ি গিয়ে খোঁজখবর নিবেন। এখন থেকে প্রতিদিন কমপক্ষে ২ ঘন্টা অতিরিক্ত শিক্ষা প্রতিষ্ঠানে সময় দেওয়া এবং ভালো রেজাল্টের জন্য ঝড়ে পড়া শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

কুমিল্লা শিক্ষা বোর্ড চেয়ারম্যান ড.আব্দুল খালেক বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের অনুপস্থিতি এবং শিক্ষকদের পাঠদানে অবহেলার কারণে এই ফলাফল বিপর্যয়। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষরা বক্তব্যে বলেন,ইংরেজীতে গুণগত মানের শিক্ষক না থাকায় ফলাফল বিপর্যয়ের অন্যতম কারণ।

এছাড়াও অনেক শিক্ষক কোচিং বানিজ্যের কথা উল্লেখ করে বলেন, বহু প্রতিষ্ঠানে শিক্ষকরা ক্লাস ফাঁকি দিয়ে কোচিং বানিজ্য নিয়ে ব্যস্ত থাকেন। আগামীতে এটা বন্ধের জন্য সবার সহযোগীতা কামনা করেন। অনেক অধ্যক্ষ ক্লাস ফাঁকি দিয়ে যারা কোচিং বানিজ্যে ব্যস্ত থাকেন তাদেও বিরোধীতা করলে হুমকীর মুখে পড়তেহয় বলেও জানান। তারা আরো বলেন, ওই সকল শিক্ষকদের পক্ষে স্থানীয় জনপ্রতিনিধিরা তাদের পক্ষ অবলম্বন করায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাচ্ছেনা।

error: দুঃখিত কুমিল্লার বার্তার কোন কনটেন্ট কপি করা যায় না।