কুমিল্লায় আইটি পার্ক একনেকে অনুমোদন

নিজস্ব প্রতিবেদক ● কুমিল্লাসহ দেশের ১২ জেলায় আইটি/হাইটেক পার্ক করবে সরকার। মঙ্গলবার এবিষয়ে একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তথ্যপ্রযুক্তি খাতে জেলা পর্যায়ে প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তুলতে গুরুত্বপূর্ণ এ প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে এক হাজার ৭৯৬ কোটি ৪০ লাখ টাকা। যার মধ্যে এক হাজার ৫৪৪ কোটি টাকা ভারতের দ্বিতীয় লাইন অব ক্রেডিট থেকে এবং ২৫২ কোটি ৪০ লাখ টাকা সরকারি তহবিল থেকে যোগাদ দেয়া হবে।

চলতি বছরের জুলাই মাসে প্রকল্পটির কাজ হাতে নেয়া হবে। শেষ হবে ২০২০ সালের জুনে।

এবিষয়ে এক প্রতিক্রিয়ায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও তার আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সার্বিক তত্ত্বাবধানে ২০২১ সাল নাগাদ আমরা জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ও ডিজিটাল ইকোনমি গড়ে তোলার চেষ্টা করছি। আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয় ও ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষমাত্রা নির্ধারণ করেছি। জেলা পর্যায়ে ১২টি আইটি পার্ক/হাই-টেক পার্ক প্রতিষ্ঠার আজকের এ প্রকল্প অনুমোদন সে সব উদ্যোগকে অন্যতম ভিত্তি দেবে।”

কুমিল্লা ছাড়া অন্য জেলাগুলো হলো- খুলনা, বরিশাল, রংপুর, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ, জামালপুর, নাটোর, গোপালগঞ্জ, ঢাকা ও সিলেট।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের ১৫ মার্চ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ পরিদর্শনকালে আইসিটি ব্যবহারের মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দেশের প্রতিটি বিভাগে এবং পরবর্তীতে প্রতিটি জেলায় পর্যায়ক্রমে হাইটেক পার্ক স্থাপনের নির্দেশনা দিয়েছিলেন। তারই অংশ হিসেবে প্রথম কিস্তিতে ১২টি পার্ক স্থাপনের প্রকল্প শুরু হচ্ছে।