কুমিল্লার তিন উপজেলায় ইউপি নির্বাচন রবিবার

নিজস্ব প্রতিবেদক ● কুমিল্লার ৩ উপজেলার ৩টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে কেন্দ্র করে এ ৩ উপজেলার ৩টি ইউনিয়নে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে স্থানীয় প্রশাসন এবং নির্বাচন কমিশন।

যেসব ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে সেগুলো হলো তিতাসের জিয়ারকান্দি, হোমনার ভাষানিয়া ও বরুড়া উপজেলার চিতড্ডা ইউনিয়ন।

এদিকে, সন্ত্রাসের জনপদ তিতাসের জিয়ারকান্দি ইউনিয়নে চেয়ারম্যান পদে উপ-নির্বাচনকে ঘিরে এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। এ ইউনিয়নে ব্যাপক গোলযোগের আশংকা করছেন স্থানীয় ভোটাররা। আধিপত্য বিস্তার ও ক্ষমতার দ্বন্ধে এক যুগে ওই জিয়ারকান্দি ইউনিয়নের নির্বাচিত ৩ জন চেয়ারম্যাসহ অন্তত ৮ জন খুন হয়েছেন।

জানা গেছে, রবিবার অনুষ্ঠেয় নির্বাচনে তিতাসের জিয়ারকান্দি ইউনিয়নে আওয়ামীলীগের প্রার্থী আলী আশ্রাফ (নৌকা) ও বিদ্রোহী গোলাম সারোয়ার সরকারের (আনারস) মধ্যে তীব্র প্রতিদ্বন্ধিতায় ৯টি কেন্দ্রে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে উভয় প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে উত্তেজনা ও এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

এর আগে এ ইউনিয়নে আধিপত্য বিস্তার, দখল ও ক্ষমতার দ্বন্ধে গত বছরের ৮ নভেম্বর প্রতিপক্ষ সন্ত্রাসীদের গুলিতে খুন হন জিয়ারকান্দি ইউনিয়নের নির্বাচিত চেয়ারম্যান মনির হোসেন সরকার।

পরবর্তীতে ওই চেয়ারম্যান পক্ষের পাল্টা হামলায় গত ১ এপ্রিল মারা যান চেয়ারম্যান হত্যা মামলার আসামী মোহাম্মদ আলী ও ৫ দিন পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আবু সাঈদ।

এর আগে একই কারণে একই ইউনিয়নের চেয়ারম্যান নুরুজ্জামান, তার ২ ছেলে আলম ও আলী ঈমাম প্রতিপক্ষের হামলায় খুন হন। এছাড়াও ক্রসফায়ারে মারা যান চেয়ারম্যান সফিকুল ইসলাম। ওই ইউনিয়নে আধিপত্য বিস্তারের ঘটনায় আরও খুন হন কোরবান আলী, রিয়াজ উদ্দিন মোল্লা ও আবদুল আজিজের এক পুত্র।

এবার জিয়ারকান্দি ইউনিয়নে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে স্থানীয় প্রশাসন ও নির্বাচন কমিশন ব্যাপক প্রস্তুতি নিয়েছে বলে জানা গেছে। কিন্তু অতীতে ঘটনা প্রবাহের কারণে প্রার্থী ও ভোটারদের মধ্যে শংকা দূর হচ্ছে না।

এছাড়াও জেলার বরুড়া উপজেলার চিতড্ডা এবং হোমনা উপজেলার ভাষানিয়া ইউনিয়নেও নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে অনুরুপ ব্যবস্থা নেয়া হয়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তা খোরশেদ আলম কুমিল্লার বার্তা ডটকমকে জানান, ৩টি ইউনিয়নেই শান্তিপূর্ণ নির্বাচনের জন্য পর্যাপ্ত সংখ্যক আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যদের মোতায়েন করা হয়েছে। তিনি নির্ভয়ে ভোটারদের কেন্দ্রে যাওয়ার আহবান জানিয়েছেন।