অতৃপ্তি নিয়ে বার্ড ছাড়লেন আইপিইউ’র ১০৪ দেশের সদস্যরা

নিজস্ব প্রতিবেদক ● বৃষ্টিই যেন কাল হয়ে দাঁড়ালো ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১০৪ দেশের সদস্যদের জন্য। অনুষ্ঠান সূচি আগেই ঠিক করে রাখা ছিল। কুমিল্লা বার্ড পরিদর্শন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও দুপুরের খাবারের পর ঐতিহ্যবাহী শালবন বৌদ্ধ বিহার, জাদুঘর ও প্রত্নতাত্ত্বিক এলাকা পরিদর্শনে যাবেন ১০৪ দেশের প্রতিনিধিরা। সেখানে ঘুরে-ফিরে দিনভর ব্যস্ত সময় কাটাবেন।

এ উপলক্ষে নজিরবিহীন নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয় পুরো এলাকা। কিন্তু বার্ড অভ্যন্তরে কর্মসূচির সব ঠিকঠাক থাকলেও ছন্দপতন ঘটে বাইরের কর্মসূচিতে। মুষলধারে বৃষ্টির মাঝে নিরাপত্তার কথা বিবেচনা করে শালবন-বৌব্ধ বিহার ও জাদুঘরে তাদেরকে যেতে দেয়া হয়নি। তবে বার্ডের কর্মকাণ্ড দেখে অতিথিরা মুগ্ধ। কিন্তু কুমিল্লার ইতিহাস-ঐতিহ্যের এসব স্থান ও নির্দশন না দেখার অতৃপ্তি নিয়ে বিকেল ৩টায় বার্ড ছেড়ে যান আইপিইউ’র ১০৪ দেশের সদস্যরা।

এর আগে বাংলাদেশ জাতীয় সংসদ ও আইপিইউ’র যৌথ উদ্যোগে আয়োজিত ১৩৬তম সম্মেলনের অংশ হিসেবে বুধবার বেলা পৌনে ১২টার দিকে তারা কুমিল্লা বার্ড পরিদর্শন করেন।

জানা গেছে, ঢাকায় আইপিও’র ১৩৬তম এসেম্বলিতে অংশগ্রহণকারী সেক্রেটারি জেনারেলদের ১০৪ দেশের একটি প্রতিনিধি দল বুধবার সড়কপথে ঢাকা থেকে কুমিল্লা কোটবাড়িস্থ বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমীতে বেলা ১১টার দিকে পৌঁছান।

বার্ড কর্তৃপক্ষ প্রথমে তাদের ফুল দিয়ে বরণ করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বার্ডের মহাপরিচালক মুহম্মদ মউদুদউর রশীদ সফদার কুমিল্লা অঞ্চলের সমৃদ্ধ ইতিহাস-ঐতিহ্য, বৌদ্ধ সভ্যতার নিদর্শন, বার্ড সৃষ্টির প্রেক্ষাপট, উন্নয়নের বিখ্যাত কুমিল্লা মডেল, বর্তমান উন্নয়ন দর্শন এবং দারিদ্র বিমোচনে বাংলাদেশ সরকারের গৃহিত পরিকল্পনা অতিথিদের সামনে তুলে ধরা হয়।

এরপর অতিথিরা বার্ড লাইব্রেরি পরিদর্শন করেন এবং মধ্যাহ্ন ভোজ শেষে বিকেলের দিকে ঢাকার উদ্দেশ্যে বার্ড ছেড়ে যান। বার্ডের মহাপরিচালক মুহম্মদ মউদুদউর রশীদ সফদার জানান, বাংলাদেশের দারিদ্র্য বিমোচন তথা পল্লী উন্নয়ন কার্যক্রমের সূতিকাগার হিসেবে বার্ডের নানা কার্যক্রম আমন্ত্রিত অতিথিগণের সামনে তুলে ধরা হয়েছে এবং পল্লী উন্নয়নের ক্ষেত্রে সদস্য দেশসমূহের সঙ্গে একটি মেলবন্ধন স্থাপনের উদ্দেশ্যে আইপিইউ সদস্যগণের উক্ত পরিদর্শনের ব্যবস্থা করা হয়েছে।

অংশগ্রহণকারীগণের মধ্যে ছিলেন আইপিইউ’র সদস্যভুক্ত দেশসমূহের আইনসভার সচিব পদমর্যাদার কর্মকর্তাবৃন্দ। বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. আবদুর রব হাওলাদারের নেতৃত্বে তারা বার্ডে আসেন। এসময় জাতীয় সংসদ সচিবালয় এবং বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাগণও সফরসঙ্গী হিসেবে ছিলেন।

এদিকে রাতে কুমিল্লা পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন জানান, বৃষ্টির মাঝে নিরাপত্তার কথা বিবেচনায় রেখে আইপিইউ সদস্যদের বার্ডের বাইরে নেয়া হয়নি।

error: দুঃখিত কুমিল্লার বার্তার কোন কনটেন্ট কপি করা যায় না।