কোন স্মার্টফোন ব্যবহার করেন বিল গেটস?

কুমিল্লার বার্তা ডেস্ক ● সম্প্রতি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও বিশ্বের শীর্ষ ধনী বিল গেটস তাঁর প্রিয় স্মার্টফোনের তথ্য প্রকাশ করেছেন। তিনি বলেছেন, এখন তিনি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোন ব্যবহার করছেন। তবে তাঁর স্মার্টফোনে মাইক্রোসফটের অনেক অ্যাপ্লিকেশন রয়েছে। তিনি মাইক্রোসফটের ক্লাউডভিত্তিক অনেক সেবা দৈনন্দিন জীবনে ব্যবহার করার কথা বলেছেন। ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানান।

সম্প্রতি বিল গেটসের ওই বিবৃতি নিয়ে বিশ্লেষকেরা কাটাছেঁড়া শুরু করেছেন। অন এমএসএফটির বিশ্লেষক লরেন্ট গিরেট বলেছেন, ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বিল গেটস বলেছেন, তিনি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার শুরু করেছেন। তাতে মাইক্রোসফটের প্রচুর সফটওয়্যার আছে। এই বক্তব্যটি তিনি কয়েক বছর আগে দিলে তা মাইক্রোসফটের জন্য ঝুঁকিপূর্ণ হতো। ওই সময় অ্যান্ড্রয়েড ও আইওএসের বিকল্প অপারেটিং সিস্টেম তৈরিতে কাজ করছিল মাইক্রোসফট। কিন্তু এখন মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা পর্যন্ত অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করার কথা স্বীকার করবেন। তবে ওই সাক্ষাৎকারে বিল গেটস কোন ব্র্যান্ডের ফোন ব্যবহার করছেন, তা প্রকাশ করেননি। তবে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের পক্ষ থেকে ধারণা করা হয়, স্যামসাংয়ের তৈরি গ্যালাক্সি এস ৮-এর মাইক্রোসফট সংস্করণ ব্যবহার করেন বিল গেটস। ওই স্মার্টফোনটিতে মাইক্রোসফটের অনেক সফটওয়্যার প্রি-লোড করা আছে।

মাইক্রোসফটের শীর্ষ কর্মকর্তারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার শুরু করলেও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এখনো উইন্ডোজ ১০ মোবাইলকে সমর্থন দেওয়া হচ্ছে। এখনো এই অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোনের ঘোষণা দেওয়া হয়েছে।

মাইক্রোসফটের লক্ষ্য হচ্ছে, অপারেটিং সিস্টেম যা-ই হোক না কেন, মোবাইল ব্যবহারকারীদের কাছে মাইক্রোসফট ক্লাউডের মাধ্যমে অফিস ৩৬৫, আউটলুক, ওয়াননোট ও টুডুর মতো অ্যাপ্লিকেশনগুলোর ব্যবহারের সুযোগ দেওয়া।

সত্য নাদেলাকে মাইক্রোসফটের প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ দেওয়ার মাধ্যমে প্রতিদ্বন্দ্বী অপারেটিং সিস্টেম তৈরির পরিবর্তে মাইক্রোসফটের সেবা বাড়ানোর দিকে মনোযোগী হতে দেখা যায়। যেকোনো প্ল্যাটফর্মে মাইক্রোসফটের একক সেবা দেওয়ার লক্ষ্য প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের। তথ্যসূত্র: ফোর্বস অনলাইন।