ব্যবহারকারীর নগ্ন ছবি চাইছে ফেসবুক!

প্রিয়.কম ● সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক এবার ব্যবহারকারীদের নগ্ন ছবি চেয়েছে! আর এটি করেছে ব্যবহারকারীদের নিরাপত্তার স্বার্থেই অর্থাৎ কোনো ধরনের নগ্ন ছবি ঠেকানোর জন্যই এই উদ্যোগ নিয়েছে ফেসবুক।

প্রতিষ্ঠানটি বলছে, তারা এমন এক সিস্টেম নিয়ে পরীক্ষা চালাচ্ছে যেখানে রিভেঞ্জ পর্নো ঠেকাতে ব্যবহারকারীর নিজের নগ্ন ছবি পাঠাতে হবে। আর ফেসবুক এই নগ্ন ছবির ‘ফিঙ্গারপ্রিন্ট’ রেখে দিবে, এতে প্রাক্তন প্রেমিক বা অন্য কেউ তার কোনোরকম নগ্ন বা খারাপ ছবি এই প্ল্যাটফর্মে শেয়ার করতে পারবে না।

অস্ট্রেলিয়ায় করা এক জরিপে দেখা গেছে, ১৮ থেকে ৪৫ বছরের নারীদের মধ্যে প্রতি পাঁচজনে একজন ইমেজভিত্তিক হয়ারনির শিকার হয়ে থাকে। ফেসবুক নতুন এই সিস্টেমে নগ্ন ছবি পাঠানো ব্যক্তির আর কোনো ছবি ফেসবুকে প্রকাশ করা হলে সেটি তার অসম্মতিতেই করা হয়েছে বলে ধরে নেবে।

তবে ফেসবুককে নগ্ন ছবি দেওয়ার ক্ষেত্রে গ্রাহক বিশ্বাস না করলেও এ বিষয়ে প্রতিষ্ঠানটি বলছে, ফেসবুক ওই সব ছবি সংরক্ষণ করে রাখবে না। আর সংরক্ষণ না করে ডিজিটাল পদ্ধতিতে আঙুলের ছাপের মাধ্যমে হুবহু ছবি মেলানোর প্রযুক্তি তৈরি করবে।

প্রতিবেদনে বলা হয়, আগামী বছরের এপ্রিল মাস থেকে ফেসবুক অস্ট্রেলিয়ায় এই পদ্ধতি চালু করতে যাচ্ছে। পরে ধীরে ধীরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডাতেও তা চালু করা হবে।

ফেসবুক এ ধরনের ছবিভিত্তিক নিপীড়ন ঠেকাতে অস্ট্রেলিয়ান সরকারের সঙ্গে চুক্তি করছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম। আর কেউ যদি তার গোপন ছবি ইনস্টাগ্রাম বা ফেসবুকে ছড়ানোর আশঙ্কা করেন তাহলে তিনি অস্ট্রেলিয়ার ই-সেইফটি কমিশনারের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।
সূত্র: বিবিসি