কুমিল্লায় কবে কোথায় দেওয়া হবে আপনার স্মার্ট কার্ড

কুমিল্লার বার্তা ডেস্ক ● আগামী ১৩ নভেম্বর থেকে কুমিল্লা সিটি করপোরেশনের বাসিন্দাদের মাঝে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, ১৩ নভেম্বর সকাল ১০টায় কুমিল্লা টাউনহলে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন নির্বাচন কমিশনার মো: রফিকুল ইসলাম।

অনুষ্ঠানে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত থাকবেন। কুমিল্লা সিটির কোথায় কখন স্মার্ট কার্ড দেওয়া হবে তার তালিকা নিউজে দেওয়া হল।

জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত যেকোনো তথ্য জানাতে একটি হেল্প ডেস্ক খুলেছে এনআইডি উইং। যেকোনো ফোন থেকে ১০৫ নম্বরে কল করলে নাগরিকদের তথ্য জানাবেন জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগের কর্মকর্তারা।

নির্বাচন কমিশন সূত্র জানায়, উন্নতমানের নাগরিকদের জন্য এ জাতীয় পরিচয়পত্র বিতরণের প্রথম বছরেই মাত্র এক কোটি ২৫ লাখের মতো বিতরণ করতে পেরেছে নির্বাচন কমিশন। এ অবস্থায় প্রকল্পের মেয়াদ বাড়িয়ে নতুন প্রকল্প নেয়া হচ্ছে ।

সেই সাথে উৎপাদন ও বিতরণ কাজে সম্পৃক্ত করা হচ্ছে সেনাবাহিনীকে।

নয় কোটি নাগরিকের ইতোমধ্যে এক কোটি ২৪ লাখ ১০ হাজার স্মার্টকার্ড (১২ দশমিক ৪১ মিলিয়ন) উৎপাদন ও পার্সোনালাইজেশন (ব্লাঙ্ক কার্ডের মধ্যে নাগরিক তথ্য ইনপুট সম্পন্নকরণ) হয়েছে।

আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বাকি সাত কোটি ৭৫ লাখ ৯০ হাজার (৭৭ দশমিক ৫৯ মিলিয়ন) স্মার্ট কার্ড উৎপাদন ও বিতরণ করার কথা রয়েছে।

গত ২০১৬ সালের ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট কার্ড বিতরণ উদ্বোধন করেন। পরে ৩ অক্টোবর থেকে ঢাকা মহানগরীতে বিতরণ শুরু হয়। এ পর্যন্ত সিটি করপোরেশনগুলো ও বিলুপ্ত একটি ছিটমহলে স্মার্ট কার্ড বিতরণের কাজ চলেছে।

ইসির তথ্যমতে, দেশে বর্তমানে মোট ১০ কোটি ১৮ লাখ ভোটার রয়েছেন। প্রাথমিকভাবে নয় কোটি ভোটারকে স্মার্টকার্ড দেয়া হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সবাইকে স্মাট কার্ড দিবে ইসি। এর আগে ঢাকা চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশালে রংপুর, সিলেটে স্মার্ট কার্ড বিতরণ শুরু করে ইসি।