তামিমকে নিয়ে কি ভাবছে কুমিল্লা?

কুমিল্লার বার্তা ডেস্ক ● অনেক আশা নিয়েই তামিম ইকবালকে দলে ভিড়িয়েছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কিন্তু ইনজুরির কারণে দলের প্রথম দুই ম্যাচে মাঠে নামতে পারেননি দেশের ক্রিকেটের তিন ফরমেটেই সর্বোচ্চ এ রান সংগ্রাহক। মাশরাফি বিন মুর্তজার পরিবর্তে তামিমকে দলে নেয়ার কারণ ব্যাটিং শক্তি বাড়ানো। এমনকি দেশের সেরা ওপেনার ও মারমুখী এ ব্যাটসম্যানকে দলের অধিনায়কও করতে চেয়েছিল ভিক্টোরিয়ান্সরা।

বিপিএলে নিজেদের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়ে শুরু করেছিল তারা। কিন্তু দ্বিতীয় আসরে জায়গা হয়নি শেষ চারেও।

তাই তামিমকে ঘিরেই তাদের ৫ম আসরের স্বপ্ন সাজিয়েছিল আবারো শিরোপা ছিনিয়ে নিতে। সিলেট পর্বের প্রথম ম্যাচ তামিমকে ছাড়াই মাঠে নামে। এ আসর শুরু হয় হার দিয়ে। যদিও দ্বিতীয় ম্যাচে দেখেছে জয়ের মুখ। কিন্তু দুটি ম্যাচেই ছিলেন না তামিম। এবার ঢাকাতে গুরুত্বপূর্ণ তৃতীয় ম্যাচেও তাকে নিয়ে আশা করতে পারছেন না কুমিল্লা টিম ম্যানেজমেন্ট। আজ তারা সন্ধ্যা ৬টায় মাঠে নামবে রাজশাহীর বিপক্ষে।

শনিবার ইনজুরি আক্রান্ত তামিমের শাটল রান টেস্ট হয়েছে। যদিও সেই টেস্টে তার কিছুটা ব্যথা এখনো আছে বলে জানিয়েছেন দলের ফিজিও জাহিদুল ইসলাম সজল। তিনি বলেন, ‘তার (তামিম) টেস্ট হয়েছে। সেখানে তার কিছুটা ব্যথা আছে। তবে অনেক কম মাত্রায়। এখন আমরা তাকে খেলানোর সিদ্ধান্ত দিতে পারছি না। জাতীয় দলের চিকিৎসক দেবাশিষ চৌধুরী ওকে কাল (আজ) সকালে একবার দেখবেন।

তারপরই তাকে খেলার চিন্তা করা হবে। তবে এটা বলতে পারি আমরা তাকে নিয়ে কোনো রকম ঝুঁকি নিতে চাইছি না।’

তামিম আজ রাজশাহীর বিপক্ষে খেলবেন কিনা তা নিয়ে রয়েছেন যথেষ্ট সন্দেহ। এ বিষয়ে ভিক্টোরিয়ান্সের প্রধান কোচ মোহাম্মদ সালাউদ্দিন বলেন, ‘আমরা ওকে আজ খেলাবো কিনা সেটির সিদ্ধান্ত হবে ফিজিওর রিপোর্ট দেখে। তবে এটি বলে দিতে পারি ফিট না থাকলে খেলানোর প্রশ্নই আসে না।’ প্রতিদিনই কুমিল্লার অনুশীলনে যোগ দিচ্ছেন তামিম। দেশ সেরা এ ওপেনার নিজেও ফিট হয়ে মাঠে নামতে চান বলে জানিয়েছেন। এবার সামান্যতম ঝুঁকি নিতে চান না তিনি। তামিমের মনোভাব নিয়ে দলের ফিজিও বলেন, ‘সে নিজেকে প্রস্তুত করার আপ্রাণ চেষ্টা করছে। মনোবলের দিক থেকেও বেশ শক্ত আছে।’

সিলেটের সঙ্গে হার দিয়ে শুরু করেছিল কুমিল্লা। নিজেদের দ্বিতীয় ম্যাচে জয় পায় চিটাগাং ভাইকিংসের বিপক্ষে। অন্যদিকে আজ তাদের প্রতিপক্ষ গত আসরের রানার্স আপ রাজশাহী প্রথম দুই ম্যাচে হার দিয়ে শুরু করে।

তবে ঢাকা পর্বে শনিবার নিজেদের তৃতীয় ম্যাচেই ঘুরে দাঁড়িয়েছে। ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে দিয়েছে মাশরাফি বিন মুর্তজার শক্তিশালী রংপুর রাইডার্সকে। এ জয়ে ব্যাট হাতে দারুণ অবদান রেখেছেন জাতীয় দলের টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান মুমিনুল হক সৌরভ। ৫ উইকেট হারিয়ে রংপুরের সংগ্রহ ছিল ১৩৪ রান। জবাব দিতে নেমে মুমিনুলের অপরাজিত ৪৪ বলে করা ৬৩ ও সিমন্সের ৫৩ রানে ভর করে প্রথম জয় তুলে নেয়। সিলেটে নতুন ভেন্যুতে রাজশাহীকে চেনা রূপে খুঁজে না পাওয়া গেলেও ঢাকায় ফিরে স্বরূপে। দলের এ জয়ে বেশ অনুপ্রাণিত মুমিনুল। পরের ম্যাচে লড়াইয়ের জন্য এ জয়কে আত্মবিশ্বাস হিসেবেই দেখছেন তিনি।

সেই সঙ্গে নিজের ব্যাটিংটাতেও মনোযোগ দিতে চাইছেন। মুমিনুল বলেন, ‘আসলে ব্যাটিংটা মানসিক বিষয়। ৪০, ৫০ করে আউট না হয়ে একটা টার্গেট করে খেলা উচিত। যেখান থেকে একটা ভালো অবস্থানে শেষ করে আসা যায়। আমি চাই নিজের ব্যাটিংকে আরো ভালো পর্যায়ে নিতে।’