কুবির নতুন উপাচার্য ড. এমরান কবির চৌধুরী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ● কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি বিভাগের প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। মহামান্য রাষ্ট্রপতি ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আব্দুল হামিদ আগামী ৪ বছরের জন্য এই নিয়োগ দেন। মঙ্গলবার ৩০ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিষয়টি জানা যায়।

প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬ এর ১০(১) ধারা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি বিভাগের প্রফেসর ড. এমরান কবির চৌধুরীকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ প্রদান করো হলো। আগামী ৪ বছরের জন্য তাঁকে নিয়োগ দেওয়া হয়।
উল্লেখ্য, গত বছরের ডিসেম্বর থেকে উপাচার্য শূন্য রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। এতে ২০১৭-১৮ শিক্ষা বর্ষের ভর্তি পরীক্ষা বন্ধ হয়ে যায়। পাশাপাশি ডিসেম্বর ও জানুয়ারি মাসের বেতন বন্ধ ছিলো শিক্ষক-কর্মকর্তা-কর্মচারিদের।

এদিকে দীর্ঘদিন উপাচার্যর পদটি শূন্য থাকায় বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা দিন দিন বাড়ছিল। এখনো অনুষ্ঠিত হয়নি স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। ফলে ঝুলে আছে ভর্তিচ্ছু ৫৫ হাজার শিক্ষার্থীর ভাগ্য। এছাড়া আটকে গেছে চার শতাধিক শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতা।

গত বছরের ১৭ ও ১৮ নভেম্বর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তখন শিক্ষকদের দ্বন্দ্বে আটকে যায় পরীক্ষা।