সালতামামি ২০১৭: যেমন ছিল তারকাদের ব্যক্তি জীবন

বিনোদন ডেস্ক ● বহুরূপী সময়। কখনো আনন্দের, কখনো বেদনার। সময় কখনো বা প্রাপ্তিতে ঠাঁসা, কখনো বা আবার হতাশায় পরিপূর্ণ। যে ঘড়ির কাঁটা বেয়ে নেমে আসে প্রেম, হয় বিয়ে, সেই ঘড়ির কাঁটাই ঘুরতে ঘুরতে বয়ে নিয়ে আসে বিচ্ছেদ। এ সময়ই চিরন্তন সত্যের দোহাই দিয়ে পৃথিবীর বুক থেকে কেড়ে নেয় বরেণ্য ব্যক্তিত্ব, আবার কারো কারো উপহারস্বরূপ দিয়ে যায় নতুন অতিথি, সন্তান-সন্ততি।

পৃথিবীর বার্ষিক আবর্তনকে ধ্রুবক ধরে মানুষ নির্ণয় করে নিয়েছি ‘বাৎসরিক সময়’। হাজার, লক্ষ, কোটি বছরের মধ্যে ২০১৭ সাল-নিছক একটি বছর মাত্র। ঘাড় ঘুরিয়ে পেছনে তাকালেই দেখা যায়, বাংলাদেশের বিনোদন অঙ্গনের তারকাদের মধ্যে এ বছর বেশ ক’জনের ঘরে বেজেছে সানাইয়ের সুর। বিপরীত দিকে অনেকের দাম্পত্য জীবনের টানাপোড়েন শেষমেশ গড়িয়েছে বিচ্ছেদে। কারো কারো সংসার আলোকিত করে এসেছে নতুন অতিথি। আবার এ বছর পতন হয়েছে বিনোদন জগতের বেশ ক’জন প্রবাদপ্রতিম নক্ষত্রের। সবাইকে কাঁদিয়ে ধরাধাম ত্যাগ করেছে বেশ কজন তারকা। পর্দায় সৃজনশীল আলো ফেলে কেউ কেউ আবার বিজয় করে নিয়েছে বিশ্বদৃষ্টি। সেসব ফিরিস্তি নিয়েই আজকের এই সংবাদে গাঁথা হয়েছে প্রাপ্তি ও বেদনার বাক্যমালা।

‘বিয়ে’
বাঁধন সরকার: সংগীতশিল্পী বাঁধন সরকার পূজা এবং মডেল অর্ণব দাস অন্তু বিয়ে পর্ব সেরেছেন এ বছর পহেলা ফেব্রুয়ারিতে। দুই পরিবারের উপস্থিতিতে ধুমধাম করে বিয়ে করেছেন তারা। পূজা ও বেলাল খানের গাওয়া ‘অবুঝ পাখি’ গানের ভিডিওতে মডেল হয়েছিলেন ছিলেন অর্ণব। সেখানেই পূর্জার সঙ্গে পরিচয় হয়েছিল অর্ণবের।

রন্টি দাস: ক্লোজআপ ওয়ানের আলোচিত কণ্ঠশিল্পী রন্টি দাস। তার স্বামী সাঈদ রহমান। ডিসেম্বরের ৪ তারিখে তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন। সাঈদ রহমান রন্টি দাসের সহকর্মী। তিনি একজন কণ্ঠশিল্পী ও গিটারিস্ট। দীর্ঘদিনের পরিচয় তাদের। পারিবারিকভাবে তাদের বিয়ে অনুষ্ঠিত হয়েছিল।

শাবনাজ সাদিয়া ইমি: হুট করেই এ বছর বিয়ে করলেন র্যা ম্প মডেল ও অভিনেত্রী শাবনাজ সাদিয়া ইমি। তার বরের নাম আবদুল্লাহ আজমি। পহেলা ডিসেম্বর শুক্রবার রাতে ঢাকার বেইলী রোডের এক রেস্তোরাঁয় তাঁদের আকদ অনুষ্ঠিত হয়। আকদে উপস্থিত ছিলেন দুই পরিবারের ঘনিষ্ঠজন আর বন্ধুরা। তারা দুজনেই র্যা ম্প মডেলিংয়ের সঙ্গে জড়িত। গত বছর আজমির সঙ্গে পরিচয় হয়েছিল ইমি’র। অতঃপর তাদের দুজনের অনেক কিছুই মিলে যায়। চিন্তা-ভাবনা, পরিকল্পনা, জীবনবোধ-সব কিছুতেই মিল রয়েছে তাদের মধ্যে। অতঃপর তারা বিয়ের সিদ্ধান্ত নেন। বিয়েতে ইমি’র মা–বাবা খুব খুশি হয়েছেন।

ময়ূরী: এ বছর বিয়ে করেছেন তিনি। তার স্বামীর নাম জুয়েল আহমেদ। বিয়ে হয়েছে গত আগস্ট মাসে। ময়ূরীর স্বামী পেশায় মাদরাসার একজন শিক্ষক। গাজীপুরের একটি মাদরাসায় শিক্ষকতা করেন তিনি।

‘সন্তানের জন্ম’
শাহরিয়ার নাজিম জয়ের পুত্র সন্তান: এ বছরের ২১ মে রোববার দ্বিতীয়বারের মতো পুত্র সন্তানের বাবা হয়েছেন শাহরিয়ার নাজিম জয়। সেদিন দুপুর সাড়ে বারোটা নাগাদ রাজধানীর স্কয়ার হাসপাতালে সন্তানের জন্ম দেন তার অর্ধাঙ্গিনী নুসরাত। সন্তানের নাম রাখা হয়েছে ‘শানজের নাজিম’। এ দম্পতির প্রথম সন্তানের নাম শাফায়েত নাজিম।

অভিনেতা নিরবের কন্যা সন্তান: এ বছর ২৩ মে মঙ্গলবার দিবাগত রাত ১টা ২০ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নিরবের স্ত্রী তাশফিয়া হোসেন ঋদ্ধি ফুটফুটে এক কন্যা শিশুর জন্ম দেন। মেয়ের নাম রাখা হয়েছে সুহাইমা হোসেন যুওয়াইনাহ। ২০১৪ সালের ২৬ ডিসেম্বর তাশফিয়া তাহের চৌধুরী ঋদ্ধিকে বিয়ে করেন নিরব।

কন্যার মা হয়েছেন রিচি সোলায়মান: এ বছর ২২ আগস্ট অভিনয়শিল্পী রিচি দ্বিতীয়বারের মতো মা হয়েছেন। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের একটি হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে তার একটি কন্যা সন্তানের জন্ম হয়েছে।

অনন্ত জলিলের দ্বিতীয় পুত্রের জন্ম: গত ২৩ শে অক্টোবর থাইল্যান্ডের ব্যাংককস্থ বামরুনগ্রাদ ইন্টারন্যাশনাল হাসপাতালে দ্বিতীয় সন্তানের জন্ম দেন অনন্ত জলিলের স্ত্রী বর্ষা। তাদের দ্বিতীয় পুত্র সন্তানের নাম রাখা হয়েছে আবরার ইবনে জলিল। অনন্ত ও বর্ষা তাদের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে ছবিসহ এ খবর জানিয়েছিলেন।

শ্রাবণ্য তৌহিদার পুত্র সন্তান: ছেলের মা হয়েছেন জনপ্রিয় মডেল-উপস্থাপিকা শ্রাবণ্য তৌহিদা। গত ৮ই নভেম্বর সন্ধ্যায় মালয়েশিয়ার সুবাঙ জয়া মেডিক্যাল সেন্টারে নবজাতকের জন্ম হয়েছে। তার নাম রাখা হয়েছে সারহান আবিয়ান খান শুদ্ধ।

হাসিন রওশন জাহানের পুত্র: পুত্র সন্তানের মা হয়েছেন ভিট চ্যানেল আই টপ মডেল ও জনপ্রিয় অভিনেত্রী হাসিন রওশন জাহান। গত ৩ ডিসেম্বর রাজধানীর অ্যাপোলো হসপিটালে সকাল ৯টা ১০মিনিটে এ নবজাতকের জন্ম দেন তিনি। হাসিন ছেলের নাম রেখেছেন উযায়ের মাইন।

অভিনেতা সমাপ্তি বাবা হয়েছেন: এ বছর অভিনেতা সমাপ্তি বাবা হয়েছেন। তার বড় ভাই অভিনেতা শতাব্দী ওয়াদুদ ফেসবুকে নবজাতকের ছবি প্রকাশ করে খবরটি জানিয়েছিলেন সবাইকে।

‘বিয়ে বিচ্ছেদ’
হাবিব-রেহান: এ বছর ১৯ জানুয়ারি ডিভোর্স হয় কণ্ঠশিল্পী হাবিব ওয়াহিদ ও রেহানের। এ দম্পতির ঘরে একটি ফুটফুটে ছেলে থাকা সত্ত্বেও সম্পর্ক টিকিয়ে রাখতে পারেননি তারা।

তাহসান-মিথিলা: তাদের ঘরও ভেঙেছে এ বছরই। দাম্পত্যের ১১টি বছর পার করেছিলেন একসঙ্গেই। আয়রা নামের একটি কন্যাসন্তানও রয়েছে তাদের। কিন্তু বনিবনা না হওয়ায়, শেষমেশ তাহসান ও মিথিলা দুজনই নিজেদের ডিভোর্সের বিয়ষটি গণমাধ্যমকে প্রকাশ করেন।

নিলয়-শখ: মডেলিং করতে গিয়েই পরিচয় হয়েছিল দুজনার। কাজ করতে গিয়ে একে-অপরের প্রতি প্রেম বোধ করেন। এরপর হঠাৎই মান-অভিমান, দূরে সরে যাওয়া। অভিমান শেষে ফের প্রেম, অতঃপর বিয়ে। ২০১৫ সালের ৭ জানুয়ারি বিয়ে হয়েছিল তাদের। স্থায়িত্ব পায়নি তাদের সম্পর্কও। চলতি বছর ডিভোর্স হয়ে যায় তাদের মধ্যে।

স্পর্শীয়া-রাফসান: এক ছেলের সঙ্গে প্রেম ছিল অভিনেত্রী স্পর্শীয়ার। সেই সম্পর্ক টেকেনি। অতঃপর একপ্রকার জেদের বসেই নির্মাতা রাফসানকে বিয়ে করেন অভিনেত্রী স্পর্শীয়া। তবে টিকলো না তাদের সংসারও। এ বছরই আনুষ্ঠানিক বিচ্ছেদে চলে যান তারা। গত ২১ আগস্ট রাজধানীর মোহাম্মদপুরের কাজী অফিসে রাফসানের সঙ্গে স্পর্শীয়ার ডিভোর্সের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে।

মিলা-পারভেজ: চলতি বছর সেপ্টেম্বর নাগাদ পপশিল্পী মিলার সঙ্গে বিবাহ বিচ্ছেদ ঘটে তার স্বামী বৈমানিক পারভেজ সানজারির। ৬ অক্টোবর শুক্রবার রাতে মিলা নিজেই এ প্রসঙ্গে নিজ ফেসবুক অ্যাকাউন্টে বিস্তারিত লিখে একটি স্ট্যাটাস দিয়েছিলেন।

শাকিব খান-অপু বিশ্বাস: তারকা দম্পতি চিত্রনায়ক শাকিব খান এবং চিত্রনায়িকা অপু বিশ্বাসের ডিভোর্সের আনুষ্ঠানিক সুত্রপাত হয় ১ ডিসেম্বর। অবশ্য এর আগে থেকেই তাদের দাম্পত্যের কলহ সম্পর্কে মিডিয়ার বরাতে জেনে গিয়েছিল সবাই। শাকিব খান তার আইনজীবীর মাধ্যম ১ ডিসেম্বর অপু বিশ্বাসের নিকেতনের বাসায় তালাকনামা পাঠিয়েছেন।

রায়হান-নোভা: টানা দেড় বছর প্রেম করার পর গত ২০১১ সালের ১১ নভেম্বর তারা বিয়ে করেছিলেন। এরপর ২০১৩ সালের ২৮ জুলাই তাদের ঘরে একটি পুত্র সন্তান আসে। সন্তানের নাম রাখা হয় রাফাজ সান্নিধ্য রায়হান। কিন্তু নিয়মিত ঝগড়া ও মতের অমিলে শেষমেশ প্রায় পাঁচ বছর সংসার করা পর আর টিকিয়ে রাখতে পারেননি সম্পর্ক। আর তাই ঘটে গেল বিচ্ছেদ। গত ২৬ আগস্ট ঢাকা জজকোর্ট কাজী অফিসে গিয়ে তারা দুজনই তালাকনামায় স্বাক্ষর করেছেন।

প্রসূন আজাদ: ‘লাক্স-চ্যানেল আই সুপারস্টার ২০১২’ প্রতিযোগিতার প্রথম রানারআপ প্রসূন আজাদ ২০১৬ সালের ফেব্রুয়ারিতে গোপনে বিয়ে করেছিলেন। অস্ট্রেলিয়ার সিডনিতে তার বিয়ে অনুষ্ঠিত হয়েছিল। বর অস্ট্রেলিয়া প্রবাসী মোহাইমিন সান। দেশের বাড়ি ময়মনসিংহ। সম্পর্কে তারা কাজিন হন। কিন্তু তার স্বামী তাকে ডিভোর্স দিয়েছেন এ বছর।

‘বিদেশি পুরস্কার অর্জন’
কবি স্বামীর মৃত্যুর পর আমার জবানবন্দি: এ বছর ১৬ থেকে ২৩ ফেব্রুয়ারি ভারতের পাটনায় অনুষ্ঠিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে, খনা টকিজ প্রযোজিত তাসমিয়াহ্ আফরিন মৌ এর ‘কবি স্বামীর মৃত্যুর পর আমার জবানবন্দি’ সিনেমাটি আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য বিভাগে সিলভার বোধিসত্ত্ব অ্যাওয়ার্ড পেয়েছে। এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি একজন সদ্য বিধবা নারীর অনুভূতিকে কেন্দ্র করে গড়ে উঠেছে, যেখানে তার কবি স্বামীর মৃত্যুর পরও কোনো বেদনাবোধ তৈরি হয় না।

জন্মসাথী: শবনম ফেরদৌসি পরিচালিত ‘জন্মসাথী’ পেয়েছে ইন্টারনাল ডকুমেন্টারি ফিল্ম বিভাগের স্পেশাল জুরি মেনশন অ্যাওয়ার্ড। মুক্তিযুদ্ধের অনেক অজানা কাহিনির সঙ্গে চাপা পড়ে থাকা যুদ্ধশিশুদের ইতিহাস নিয়ে নির্মিত হয়েছে এ প্রামাণ্যচিত্রটি।

মুক্তিযুদ্ধের অজানা এক অধ্যায় উন্মোচনের চেষ্টা করা হয়েছে এতে। এ বছর ২৫ মার্চ রাত আটটায় এটি প্রচারিত হয়েছিল একাত্তর টেলিভিশনে। প্রামাণ্য চিত্রটি যৌথভাবে প্রযোজনা করেছে একাত্তর টেলিভিশন ও মুক্তিযুদ্ধ জাদুঘর। জন্মসাথী প্রামাণ্যচিত্রের বিস্তার ৮৫ মিনিট।

পৌনঃপুনিক: আইডিয়া এক্সচেঞ্জ প্রযোজিত খন্দকার সুমন নির্মিত ‘পৌনঃপুনিক’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি ইন্টারনাল শর্টফিল্ম ক্যাটাগরিতে স্পেশাল জুরি মেনশন অ্যাওয়ার্ড লাভ করেছে। তরুণ নির্মাতা খন্দকার সুমন সমাজের অবদমিত অধ্যায়ের অস্পৃশ্য নারীর দ্রোহ ও শেকল ভাঙ্গার অদম্য সাহস, স্বপ্ন, লড়াই এবং হেরে গিয়ে যাপিত জীবনের পুনরাবৃত্তির ঘটনা প্রবাহ নিয়ে নির্মাণ করেছেন এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি।

আয়নাবাজি: চৌঠা জুন সন্ধ্যায় কলকাতার নজরুল মঞ্চে টেলি-সিনে সোসাইটির ১৬তম পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেরা চলচ্চিত্রের অ্যাওয়ার্ড পেয়েছে বহুল প্রসংশিত চলচ্চিত্র ‘আয়নাবাজি’। অপরাধধর্মী থ্রিলার চলচ্চিত্র ‘আয়নাবাজি’ চলচ্চিত্রটির পরিচালক অমিতাভ রেজা চৌধুরী ও প্রযোজক কনটেন্ট ম্যাটারস লিমিটেড। ছবিটি ২০১৬ সালে মুক্তি পেয়েছিল। ছবির কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন গাউসুল আলম শাওন ও অনম বিশ্বাস।

শিকারি: একই দিনে, একই আসরে, অর্থাৎ ৪ জুন কলকাতার নজরুল মঞ্চে টেলি-সিনে সোসাইটির ১৬তম পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সেরা নায়কের পুরস্কার দেওয়া হয় শাকিব খানকে। ‘শিকারি’ চলচ্চিত্রটি মুক্তি পেয়েছিল ২০১৬ সালেই। এটি ছিল ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনার একটি চলচ্চিত্র। চলচ্চিত্রটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন শাকিব খান, শ্রাবন্তী চট্টোপাধ্যায় ও সব্যসাচী চক্রবর্তী।

এছাড়াও সঙ্গীতে আইয়ুব বাচ্চু, হাবিব ওয়াহিদ ও কনা পেয়েছেন এ অ্যাওয়ার্ড। উক্ত অনুষ্ঠানে বাংলা চলচ্চিত্রে বিশেষ অবদান রাখার জন্য নায়করাজ আব্দুর রাজ্জাককে আজীবন সম্মাননায় সম্মানিত করা হয়েছে।

অজ্ঞাতনামা: কম্বোডিয়ায় অনুষ্ঠিত ৫৭তম এশিয়া-প্যাসিফিক চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্র পুরস্কার পেয়েছে ইমপ্রেস টেলিফিল্মের ছবি অজ্ঞাতনামা। ৩০ জুলাই কম্বোডিয়ার রাজধানী নমপেনে উৎসবের পুরস্কার বিতরণ করা হয়। ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশি ও বাংলাভাষার নাট্য চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’র পরিচালনা করেছেন তৌকীর আহমেদ। এশিয়া প্যাসিফিক চলচ্চিত্র উৎসব-এ ‘অজ্ঞাতনামা’ চলচ্চিত্রের সুবাদে এ বছর শ্রেষ্ঠ পরিচালক পুরস্কারে পুরস্কৃত হয়েছেন তৌকীর আহমেদ, শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন অজ্ঞাতনামার প্রযোজক ফরিদুর রেজা সাগর এবং সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার লাভ করেন ফজলুর রহমান বাবু।

এছাড়াও সার্ক চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ চিত্রনাট্য’ পুরস্কার পেয়েছে ‘অজ্ঞাতনামা’ চলচ্চিত্রটি। চলতি বছর ২১ নভেম্বর শ্রীলংকার রাজধানী কলম্বোয় অনুষ্ঠিত সার্ক চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ চিত্রনাট্য’ পুরস্কার পেয়েছে অজ্ঞাতনামা।

জয়া আহসান: চলতি মাসের ১৯ ডিসেম্বর ভারতের মুম্বাইয়ে বিকে গ্রাউন্ডসে অনুষ্ঠিত ‘জি সিনে অ্যাওয়ার্ডস’ এ সেরা অভিনেত্রীর পুরস্কার লাভ করেন বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান। তিনি ভারতীয় একটি চলচ্চিত্র, নাম- ‘বিসর্জন’-এ অভিনয় করে এ অ্যাওয়ার্ডস পান তিনি। চলচ্চিত্রটির পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। এতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন আবির চট্টোপাধ্যায় ও জয়া আহসান।

এ লেটার টু গড: চলতি বছর ৭ থেকে ১১ নভেম্বর নরওয়েতে অনুষ্ঠিত হয়েছিল রিঙ্গেরিক ইন্টারন্যাশনাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল। এ উৎসবে ‘জুরি মেনশন অ্যাওয়ার্ড’ পেয়েছে এ স্বল্পদৈর্ঘ্য ছবিটি। এর পরিচালক হেমন্ত সাদিক এবং চিত্রনাট্য লিখেছেন শাওন কৈরি। ১৪ মিনিট ৫৯ সেকেন্ডের এ চলচ্চিত্রটি বাংলা ও মারমা ভাষায় নির্মিত। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন দুই আদিবাসী- ‘উনি প্রু মারমা’ ও ‘অং চৌ মারমা’। পুরো চলচ্চিত্রটি নির্মিত হয়েছে বান্দরবানে।

এছাড়াও, গত ৭ অক্টোবর যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের হলিউডে আয়োজিত গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যালে পেয়েছে ‘বেস্ট ড্রামা অ্যাওয়ার্ড’ও পেয়েছে ‘এ লেটার টু গড’ চলচ্চিত্রটি।

ডুব: ৩০ জুন রাশিয়ার মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে কমেরসান্ত জুরি পুরস্কার পেয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালিত ছবি ‘ডুব’। মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত এ চলচ্চিত্রে অভিনয় করেছেন ইরফান খান। রয়েছেন নুসরত ইমরোজ তিশা, পার্ণো মিত্র ও রোকেয়া প্রাচী ছাড়াও আরও অনেকে। ‘ডুব’ ছবিটি প্রযোজনা করেছে বাংলাদেশে জাজ মাল্টিমিডিয়া আর ভারতের এসকে মুভিজ। চলতি বছর ২৭ অক্টোবরে বাংলাদেশে মুক্তি পেয়েছিল ‘ডুব’।

‘মৃত্যু’
এ কে কোরেশী: চলতি বছরের শুরুতে, অর্থাৎ-১১ জানুয়ারি মৃত্যুবরণ করেন অভিনেতা, শব্দগ্রাহক এবং বিএফডিসির প্রতিষ্ঠাতা সদস্য ‘এ কে কোরেশী’। বাংলাদেশ টেলিভিশনের বৈদেশিক অনুষ্ঠান বিভাগের পরিচালকের দায়িত্বও পালন করতেন তিনি। অভিনয় করেছিলেন শতাধিক সিনেমা ও নাটকে। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের এক হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

জ্যাকলিন মিথিলা: এ বছরের ৩ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টায় চট্টগ্রামের নিজ বাড়িতে আত্মহত্যা করেন বিতর্কিত মডেল জ্যাকলিন মিথিলা। নিজের ফেসবুকে পেজে এক রকম ঘোষণা দিয়েই আত্মহত্যা করেন তিনি। ঘটনাটি সোশ্যাল মিডিয়ায় বেশ জলঘোলা করেছিল।

মিজু আহমেদ: চলতি বছর একটি চলচ্চিত্রের শুটিংয়ের জন্য ট্রেনযোগে দিনাজপুর যাওয়ার উদ্দেশ্যে ২৭ মার্চ সোমবার রাত সাড়ে আটটার দিকে বিমানবন্দর স্টেশনে অপেক্ষা করছিলেন মিজু আহমেদ। সেই সময় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। মূলত খলনায়ক চরিত্রের সুবাদে বাংলা চলচ্চিত্রে সুপরিচিত হলেও প্রযোজক হিসেবেও ঢালিউড পাড়ায় তার পরিচিতি রয়েছে। মিজু আহমেদ ১৯৫৩ সালের ১৭ নভেম্বর বাংলাদেশের খুলনা বিভাগের কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেছিলেন। তার জন্ম নাম হচ্ছে- মিজানুর রহমান। শৈশবকাল থেকে তিনি থিয়েটারের প্রতি খুবই আগ্রহী ছিলেন।

লাকী আখান্দ: ২১ এপ্রিল মারা যান কিংবদন্তি সংগীতশিল্পী লাকী আখান্দ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর। কণ্ঠশিল্পী, সুরকার, সংগীত পরিচালক ও মুক্তিযোদ্ধা লাকী আখান্দ ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে দীর্ঘদিন হাসপাতালে শয্যাশায়ী ছিলেন। ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত শিল্পীর শারীরিক অবস্থা গুরুতর হলে, ২১ এপ্রিল সন্ধ্যায় তার আরমানিটোলার বাসা থেকে তাকে মিটফোর্ড হাসপাতালে নেওয়া হয়। পরে সেখানকার চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন। তার সংগীতায়োজনে করা বিখ্যাত গানের মধ্যে রয়েছে ‘এই নীল মনিহার’, ‘আবার এল যে সন্ধ্যা’ এবং ‘আমায় ডেকো না’ ইত্যাদি।

পি এ কাজল: জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা ‘পি এ কাজল’ ২৫ মে রাত ১২টা ২০ মিনিটে মারা গিয়েছেন। দীর্ঘদিন ধরে লিভার সিরোসিস রোগে ভুগছিলেন তিনি। নির্মাতা কাজল ধানমণ্ডিস্থ শিকদার মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। খ্যাতনামা চলচ্চিত্র নির্মাতা পি এ কাজলের শুরুটা হয়েছিল চাষী নজরুল ইসলামের সঙ্গে, সহকারী পরিচালক হিসেবে। প্রথমদিকে তিনি নির্মাণ করেন ‘গোধুলী’ শিরোনামের একটি সিনেমা। এ সিনেমাই তার ঘরে এনে দেয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এরপর নির্মাণ করেন ‘সাব্বাস বাঙালি’, ‘ভণ্ড ওঝা’, ‘গণ দুশমন’, ‘ভালোবাসা আজকাল’-এর মতো জনপ্রিয় চলচ্চিত্রগুলো। তার নির্মিত সর্বশেষ সিনেমা ‘চোখের দেখা’- গত বছর প্রেক্ষাগৃহে মুক্তি পায়। এ সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেন চিত্রনায়ক সাইমন সাদিক ও অভিনেত্রী অহনা।

নাজমুল হুদা বাচ্চু: ২৮ জুন বুধবার ভোর ৪টা ২০ মিনিটে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান প্রবীণ অভিনেতা নাজমুল হুদা বাচ্চু। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। প্রবীণ এ অভিনেতাকে বিভিন্ন নাটক ও বিজ্ঞাপনে দেখা যেত। নাটক ও বিজ্ঞাপন ছাড়াও জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র বিভিন্ন পর্বে নিয়মিত দেখা গিয়েছে নাজমুল হুদা বাচ্চুকে। তার উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে অজ্ঞাতনামা, রানওয়ে, চন্দ্রগ্রহণ, ডাক্তার বাড়ী, বিদ্রোহী পদ্মা, শ্রাবণ মেঘের দিন, শঙ্খনীল কারাগার, সূর্য দীঘল বাড়ী, দরিয়া পাড়ের দৌলতী ও সারেং বৌ।

জাহিন আহমেদ: এ বছরের ২২ জুলাই আত্মহত্যা করেন দেশের অন্যতম সংগীত পরিচালক, মাইলস ব্যান্ডের কী-বোর্ডিস্ট মানাম আহমেদের ছোট ছেলে জাহিন আহমেদ। তিনি নিজেও এই প্রজন্মের অন্যতম ব্যান্ড ম্যাকানিক্স-এর গিটারিস্ট ছিলেন। ২২ জুলাই বেলা তিনটার দিকে জাহিন আহমেদ ধানমণ্ডির নিজ বাসায় আত্মহত্যা করেন।

রিসিলা বিনতে ওয়াজের: চলতি বছর ৩১ জুলাই মডেল ‘রিসিলা বিনতে ওয়াজের আত্মহত্যা’ করছেন বলে খবর পাওয়া যায়। আত্মহত্যার চেষ্টার পর পরিবারের সদস্যরা তাকে উদ্ধার করে ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি করান। কিন্তু শেষ চেষ্টায়ও তাকে বাঁচানো যায়নি। তিনি বাংলাদেশ ফ্যাশন ইন্ডাস্ট্রির একজন মডেল ও অভিনেত্রী ছিলেন।

আব্দুল খালেক: কিডনি রোগে আক্রান্ত হয়ে গত ৭ আগস্ট ২০১৭ সোমবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে মৃত্যুবরণ করেছেন চলচ্চিত্র অভিনেতা আব্দুল খালেক। তিনি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির একজন সদস্য ছিলেন।

নায়করাজ রাজ্জাক: ২১ আগস্ট সন্ধ্যা ৬টার পরপর রাজধানীর ইউনাইটেড হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নায়করাজ আব্দুর রাজ্জাক। প্রায় ৫০ বছর ধরে চলচ্চিত্র শিল্পে কাজ করেছেন রাজ্জাক। তিনি ১৯৬৪ সালে ঢাকায় পাড়ি জমিয়েছিলেন। প্রথম দিকে রাজ্জাক তৎকালীন পাকিস্তান টেলিভিশনে ‘ঘরোয়া’ নামের ধারাবাহিক নাটকে অভিনয় করে দর্শকদের কাছে জনপ্রিয় হয়েছিলেন। নানা প্রতিকূলতা পেরিয়ে তিনি আব্দুল জব্বার খানের সঙ্গে সহকারী পরিচালক হিসেবে কাজ করার সুযোগ পেয়েছিলেন। সালাউদ্দিন প্রোডাকশনের তের নম্বর ফেকু ওস্তাগড় লেন চলচ্চিত্রে ছোট একটি চরিত্রে অভিনয় করে সবার কাছে নিজ মেধার পরিচয় দিয়েছিলেন রাজ্জাক। ১৯৬৭ সালে মুক্তি পায় নায়ক হিসেবে তার প্রথম চলচ্চিত্র ‘বেহুলা’। সেই থেকে শুরু। অভিনয় শিল্পী হিসেবে রাজ্জাকের ঝুলিতে রয়েছে ৩০০ টির মতো চলচ্চিত্র। আর এর মধ্যে বেশ কয়েকটিই পেয়েছে ক্লাসিক সিনেমার খ্যাতি!

আব্দুল জব্বার: ৩০ আগস্ট বুধবার সকাল ৯টা ২৭ মিনিটে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কণ্ঠশিল্পী আব্দুল জব্বার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। ‘সালাম সালাম হাজার সালাম’, ‘জয় বাংলা বাংলার জয়’, ‘ওরে নীল দরিয়া’সহ অসংখ্য জনপ্রিয় বাংলা গানের গায়ক আব্দুল জব্বার বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় হারমোনিয়াম নিয়ে কলকাতার বিভিন্ন ক্যাম্পে মুক্তিযোদ্ধাদের গান গেয়ে উদ্বুদ্ধ করেছিলেন। সেই দুঃসময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে তিনি গেয়েছেন অসংখ্য গান। সংগীতে তার অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে ১৯৮০ সালে ‘একুশে পদক’ এবং ১৯৯৬ সালে ‘স্বাধীনতা পুরস্কার’ প্রদান করে বাংলাদেশ সরকার।

এম এইচ বাপ্পী: এ বছর ১১ সেপ্টেম্বর মারা যান কণ্ঠশিল্পী এম এইচ বাপ্পী। রংপুর নগরীর মাহিগঞ্জ পশ্চিম খাসবাগে নানা বাড়িতে ঘুমন্ত অবস্থায় মারা যান এ শিল্পী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ২৮ বছর। মৃত্যুর আগের দিন ভোরে গানের অনুষ্ঠান করে রাত ১টায় বাড়ি ফিরেছিলেন বাপ্পী। এরপর খাওয়া-দাওয়া সেরে নিজ ঘরে ঘুমিয়ে পড়েছিলেন তিনি। পরের দিন সকাল ১১টা বাজার পরও ঘুম থেকে না উঠায়, বাপ্পীর নানু তাকে ডাকতে থাকেন। কিন্তু কোনো সাড়া শব্দ না পেয়ে লোকজন ডেকে দরজা ভেঙে দেখেন বাপ্পীর শরীর ঠাণ্ডা হয়ে গিয়েছে! দ্রুত ডাক্তারকে খবর দেওয়া হলে ডাক্তার এসে জানান- অনেক আগেই তার মৃত্যু হয়েছে। ডাক্তার জানিয়েছিলেন, সম্ভবত হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তার মৃত্যু হয়েছে।

রবিউল ইসলাম প্রিন্স: তিনি পেশায় ছিলেন সিনেমার প্রযোজক। গত ২২ নভেম্বর বুধবার মধ্যরাতে গলায় ওড়না পেঁচিয়ে সিলিং ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করেছেন রবিউল ইসলাম প্রিন্স। কী কারণে তিনি আত্মহত্যা করেছেন, সেটি গণমাধ্যমকে জানিয়েছিলেন আত্মহত্যাকারীর ঘনিষ্ঠ বন্ধু চিত্রপরিচালক মোস্তাফিজুর রহমান বাবু। নির্মাতা মোস্তাফিজুরের ভাষ্যমতে, কয়েক মাস যাবত ভীষণ অর্থাভাবে ছিলেন প্রিন্স। স্ত্রী পুত্রকে নিয়ে হতাশায় নিমজ্জিত ছিলেন তিনি। এছাড়াও বিভিন্ন নেশাদ্রব্যে আসক্ত ছিলেন এ প্রযোজক। পরিবার ও পরিবারের বাইরের নানান মানুষের সঙ্গে প্রায়শই গণ্ডগোল বাঁধত তার। এসব কারণেই আত্মহত্যা করেছেন বলে খোঁজ নিয়ে জেনেছেন মোস্তাফিজুর রহমান বাবু।

বারী সিদ্দিকী: চলতি বছর ২৩ নভেম্বর বৃহস্পতিবার দিবাগত রাত ২টা নাগাদ রাজধানীর স্কয়ার হাসপাতালে মারা যান প্রখ্যাত সংগীতশিল্পী ও বংশীবাদক বারী সিদ্দিকী। তিনি দুবছর ধরে কিডনি সমস্যায় ভুগছিলেন। তার দুটি কিডনিই অকার্যকর ছিল। এছাড়াও বহুমূত্র রোগেও ভুগছিলেন বারী সিদ্দিকী। বাংলাদেশ টেলিভিশনে সংগীত পরিচালক ও মুখ্য বাদ্যযন্ত্রশিল্পী হিসেবে কর্মরত ছিলেন তিনি।