আগামী বইমেলায় আসছে মোহাম্মদ ছদর উদ্দিনের দুটি বই

কুমিল্লার বার্তা ডেস্ক ● এই সময়ের নবীন লেখকদের একজন মোহাম্মদ ছদর উদ্দিন। পেশাগত দিক থেকে তিনি প্রবাসী। স্কুল জীবন থেকেই বই প্রকাশের স্বপ্ন ছিলো তার। দূরদেশ পাড়ি দেওয়ার কারনে সেই লালিত স্বপ্নের সমাধি হয়েছিল প্রায়।

২০১৩ জীবনের সব চেয়ে কাছের মানুষের বিয়োগের পর, চরম হতাশা থেকে বেঁচে থাকার শক্তি হিসাবে বিরহী লেখা লেখি শুরু করেন। চাপা থাকা স্বপ্নের উম্মোচন হলো ২০১৭ সালের বইমেলায় কাব্য গ্রন্থ প্রকাশের মাধ্যমে। সেই ধারাবাহিকতায় লেখা লেখি চলে অবিরাম।

বিরল প্রতিভার অধিকারি কবি ছবির উদ্দিন, কুমিল্লা জেলার লাকসাম উপজেলার চরবাড়ীয়া গ্রামে এক মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। তাঁর পিতা আবদুর রশিদ একজন স্কুল শিক্ষক, মা রোকেয়া বেগম একজন গৃহিনী।

২০০৭ সালে জীবন জীবিকার উদ্যেশে মধ্যেপ্রাচের দেশ আরব আমিরাতে পাড়ি জমান। তিনি ফেনীর জি.এম.হাট উচ্চ বিদ্যালয় হতে এসএসসি, ফেনী সরকারি কলেজ কলেজ থেকে এইচএসসি ও জগন্নাত বিশ্ববিদ্যালয় থেকে অনার্স করেন।

তিনি প্রেম, বিরহ, দেশ মার্তৃিকা নিয়ে কবিতা লিখেন। তাঁর লেখা প্রথম কাব্যগ্রন্থ “অশ্রু নহরে জল” চৈতন্য প্রকাশনী থেকে ২০১৭ সালে বই মেলা প্রকাশিত হয়। আগামী ২০১৮ সালের বই মেলায়ও এই তরুন লেখকের দুটি গ্রন্থ প্রকাশ হচ্ছে। অনিন্দ্য প্রকাশনী থেকে “ইচ্ছের হিমালয়” নামক উপন্যাস ও শব্দ গ্রন্থ প্রকাশনী থেকে “স্বপ্ন সহচরী” নামক কাব্য গ্রন্থ প্রকাশ পাবে।

উপন্যাস সম্পর্কে লেখকের কিছু কথা —
আচ্ছা আপনারা যদি একটা বই পড়তে গিয়ে মুভি দেখার স্বাদ পান, তবে কেমন লাগবে? জ্বী আজকে যে বইটি নিয়ে আলোচনা করব, সেটা পড়লে আপনারা মুভি দেখারই স্বাদ পাবেন। অন্য সব লেখকদের থেকে এই বই এর লেখকের এখানেই পার্থক্য। তিনি শুধু আপনাদের গল্প শোনাবেন না, সাথে আপনাকে পুরো ব্যাপারটা কল্পনার চোখে তুলে দিবেন। এখানেই লেখক তার মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন। আপনার মনে হবে লেখকের সাথে পুরো বই জুড়ে, পুরো ঘটনা জুড়ে লেখকের পাশাপাশি আপনি হাঁটছেন, পুরো ঘটনা নিজের চোখের সামনে দেখতে পারছেন। গুমোট স্বল্পলোকিত ইটপাথরের দালানের শহুরে জীবনের ভেতর থেকে উজ্জ্বল সবুজ দক্ষিণের বাতাসে মাতাল প্রেমের বনভূমিতে নিয়ে আসবে লেখক আপনাকে। অদ্ভুত এক শিহরনে, শিহরিত হবেন আপনি। মুহূর্তেই হারিয়ে যাবেন অন্য ভুবনে।

উপন্যাসের সারমর্ম —
তোফিক একজন মধ্যবিত্ত পরিবারের উদ্যমি যুবক। নিজেকে বিখ্যাত কবি হিসেবে পরিচিতির নেশায় মত্ত থাকে। অর্থনৈতিক সংগ্রাম শুরুর প্রারম্ভেই ভালোবাসায় পদার্পণ। বাংলাদেশের সমকালীন রাজনৈতিক পরিস্থিতিতে যুবকের ভালোবাসার চলার পথ ভঙুর হয়ে উঠে। পরিবারের সকল ভরসার আশার প্রতীক হয়েও কিছু করতে না পারার ব্যর্থতা আর ভালোবাসার মানুষকে পাবার নেশায় মত্ত থাকা যুবকের চরম বিপদের মুহূর্তেও কাছের বন্ধু শত্রু হয়ে উঠে।

তরঙ্গের ন্যায় অসমান জীবনের সকল পরিক্রমায় কীভাবে জীবনের উত্থান ও পতন হয় সেই সব বাস্তব কাহিনী নিয়ে এই ইচ্ছের হিমালয় গল্পের প্রস্ফুটন হয়েছে।

তৌফিক ও অরিনের শেষ পর্যন্ত কি পরিণতি হয় তা জানতে প্রিয় পাঠক আপনাকে বইটি একবার পড়তেই হবে।

প্রিয় পাঠক বুঝতেই পারছেন! কেমন হতে পারে ইচ্ছের হিমালয় উপন্যাসটি। সত্যিই হিমালয়ের মতো উঁচু মানের গল্পে রচিত প্রেমের ও জীবন সংগ্রামের এই বইটি। বইটি পড়ার পর আপনার মনে হবে যে আপনিই বোধ এই গল্পের নায়ক কিংবা নায়িকা। কারন বইয়ের প্রতিটি চরিত্র লিখা হয়েছে বাস্তবতার নিরিখে।

মানব মানবীর চিরন্তন প্রেম ভালোবাসার গল্প আপনাকে নিয়ে যাবে হারিয়ে যাওয়া সময়ের এক জাদুকরী জগতে। ভালবাসার জন্ম আছে, মৃত্যু নেই। পড়ুন সেই অবিনশ্বর ভালোবাসার মর্মস্পর্শী।

স্বপ্ন সহচরী কাব্য গ্রন্থ:
স্বপ্ন সহচরী কাব্য সম্পর্কে লেখক জানিয়েছেন সব গুলো কবিতা লিখা হয়েছে বিরহের অনুভবে। জীবনের জল জোছনার আলোকে প্রস্ফুটন হয়েছে কবিতার প্রতিটি শব্দ। পাঠকের মন ছুঁয়ে যাওয়ার মতো এক অসম্ভব সুন্দর কাব্য গ্রন্থ।


লেখকের সাথে যোগাযোগে:
Sadar82@gmail.
https://www.facebook.com/sadar.shisir