কুমিল্লায় যুবদল-ছাত্রদলের ৬ নেতা কারাগারে

কুমিল্লার বার্তা ডেস্ক ● কুমিল্লায় পৃথক অভিযানে মহানগর যুবদলের সভাপতি উৎবাতুল বারী আবুসহ যুবদল ও ছাত্রদলের ৬ নেতাকে গ্রেফতার করা হয়েছে। কুমিল্লা মহানগর, বুড়িচং ও লাকসামে অভিযান চালিয়ে র‌্যাব, ডিবি ও থানা পুলিশ তাদের গ্রেফতার করে। রবিবার তাদের আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইন, অস্ত্র, বিস্ফোরক ও নাশকতা পরিকল্পনার অভিযোগে মামলা রয়েছে।

সূত্র জানায়, শনিবার রাত সাড়ে ১০টার দিকে কুমিল্লা মহানগরীর কান্দিরপাড় এলাকা থেকে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) মহানগর যুবদলের সভাপতি উৎবাতুল বারী আবু ও ছাত্রদল নেতা শরীফকে গ্রেফতার করে।

ডিবি’র ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম মনজুর আলম জানান, যুবদল নেতা আবুকে গ্রেফতারের পর তার স্বীকারোক্তি অনুযায়ী নগরীর ঠাকুরপাড়ার বাসায় অভিযান চালিয়ে একটি এলজি ও একটি বুলেট উদ্ধার করা হয়েছে।

একই রাতে বুড়িচংয়ের আরাগ আনন্দপুর এলাকা থেকে থানা পুলিশ উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক আবু নাসের এবং একই উপজেলার আগানগর বাজার থেকে র‌্যাবের একটি দল উপজেলা ছাত্রদলের যুগ্ম-সম্পাদক আবদুল আলীমকে একটি রিভলবার ও ৭টি হাতবোমাসহ গ্রেফতার করে। এছাড়া লাকসাম থানা পুলিশ উপজেলা ছাত্রদলের একাংশের সভাপতি আবু সাঈদসহ দুইজনকে গ্রেফতার করেছে।

জেলা পুলিশ সুপার কার্যালয় সূত্রে জানা যায়, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইন, অস্ত্র, বিস্ফোরক ও নাশকতা পরিকল্পনার অভিযোগে সংশ্লিষ্ট থানায় পৃথক পৃথক মামলা হয়েছে। তাদের জেলহাজতে পাঠানো হয়েছে।

এদিকে, যুবদল ও ছাত্রদল নেতাদের গ্রেফতারের প্রতিবাদে রবিবার বিকালে কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগর বিএনপি, যুবদল ও ছাত্রদল নগরীতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করে গ্রেফতারকৃতদের মুক্তির দাবি জানায়।

কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া বলেন, বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের হয়রানির উদ্দেশ্যে গ্রেফতার করা হচ্ছে। গ্রেফতারকৃতদের মুক্তির দাবি করছি।