কুমিল্লায় ছাপা হবে জাতীয় পরিচয়পত্র

কুমিল্লার বার্তা ডেস্ক ● নির্বাচন কমিশনের (ইসি) প্রধান কার্যালয় ছাড়াও কুমিল্লাসহ দেশের ১০ আঞ্চলিক কার্যালয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পুনর্মুদ্রণের সিদ্ধান্ত নিয়েছে ইসি। এতদিন আঞ্চলিক কার্যালয় জাতীয় পরিচয়পত্র ছাপাতে পারত না। তবে আঞ্চলিক কার্যালয় পরিচয়পত্রের কোনো সংশোধন করতে পারবে না। কারো পরিচয়পত্র হারিয়ে গেলে বা নষ্ট হলে তা প্রিন্ট দিতে পারবে।

এতে নাগরিকদের হয়রানি লাঘব হবে বলে মনে করছে কমিশন। সোমবার কমিশনের সভায় এ সিদ্ধান্ত হয়। সভাশেষে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এসব তথ্য জানান।

কুমিল্লা ছাড়াও ইসির অন্য ৯ আঞ্চলিক কার্যালয় হলো ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর, ময়মনসিংহ, কুমিল্লা ও ফরিদপুর।

দেশের ১০ কোটি ১৮ লাখেরও বেশি ভোটার রয়েছে, যাদের অধিকাংশকেই লেমিনেটেড এনআইডি কার্ড সরবরাহ করা হয়েছে।

পর্যায়ক্রমে তাদের উন্নতমানের স্মার্ট কার্ড দেওয়া হচ্ছে। তবে ২০১৪ সালের পরে নিবন্ধিত কোটি নাগরিকের হাতে কোনো ধরনের কার্ড এখনও পৌঁছেনি।

এদিকে কুমিল্লা সিটিকর্পোরেশন এলাকায় গত ১৫ নভেম্বর বুধবার থেকে স্মার্ট কার্ড বিতরণ করা হয়েছে।

কুমিল্লাবাসীর হাতে দ্রুত স্মার্ট কার্ড পৌঁছে দিতে সময়সূচীতে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে।

আগে একটি টিম স্মার্ট কার্ড বিতরণে নিয়োজিত ছিল এখন আরও দুটি টিম গঠন করা হয়েছে। এখন থেকে মোট তিনটি টিম স্মার্ট কার্ড বিতরণ করবে।

আগের সময়সূচীতে আগামী বছর মার্চে কার্ড বিতরণ শেষ হত কিন্তু বর্তমান সময়সূচীতে আগামী বছরের জানুয়ারিতেই কার্ড বিতরণ শেষ হবে।

তবে নতুন সময়সূচীতে কার্ড সংগ্রহের জন্য কোন রিজার্ভ ডে রাখা হয়নি। নতুন সময়সূচীতে দেখেনিন কবে কোথায় কার্ড বিতরণ করা হবে।