কুমিল্লায় শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ-বিক্ষোভ

কুমিল্লার বার্তা ডেস্ক ● কুমিল্লার বুড়িচং উপজেলার নিমসার উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায় ও কোচিং না করায় নির্বাচনী পরীক্ষায় ফেল করিয়ে দেয়ার অভিযোগ উঠেছে। এর প্রতিবাদে গতকাল বেলা ৩টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেছে ওই বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

স্থানীয়রা জানান, অবরোধের কারণে মহাসড়কের এক পাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। খবর পেয়ে পুলিশ গিয়ে প্রায় ১ ঘণ্টা পর যানচলাচল স্বাভাবিক করে। অভিযোগের বিষয়ে বিকালে পুলিশ ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যদের সঙ্গে প্রধান শিক্ষকের কার্যালয়ে বৈঠক করেন।

বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, এবারে এসএসসিতে অংশগ্রহণের জন্য বিদ্যালয়ের ২১০ জন শিক্ষার্থী নির্বাচনী পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে মাত্র ৯৭ জন।

স্কুলের সহকারী প্রধান শিক্ষক আমিরুল ইসলামের কোচিং সেন্টারে ভর্তি না হওয়ায় অনেক শিক্ষার্থীকে ফেল করিয়ে দেয়া হয়েছে। এছাড়া এসএসসির ফরম পূরণের জন্য শিক্ষা বোর্ড সর্বোচ্চ ১ হাজার ৭০০ টাকা ফি নির্ধারণ করে দিলেও স্কুল কর্তৃপক্ষ সর্বনিম্ন ২ হাজার ২০০ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত ফি আদায় করছে।

প্রধান শিক্ষকের কক্ষে বৈঠক শেষে বুড়িচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনোজ কুমার পাল জানান, শিক্ষার্থীদের যাতে কোনো ধরনের ক্ষতি না হয়, বিষয়টি সেভাবেই সমাধানের চেষ্টা চলছে।

ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ সঠিক নয় বলে দাবি করেছেন স্কুলের প্রধান শিক্ষক আবদুল হক। তিনি জানান, সহকারী প্রধান শিক্ষকের কাছে ইংরেজি বিষয়ে কোচিং না করায় নির্বাচনী পরীক্ষায় ফেল করানোর বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

নির্বাচনী পরীক্ষায় ফেল করানোর বিষয়ে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আমিরুল ইসলামের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য পাওয়া যায়নি।